শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯
walton1

কখন বুঝবেন হাড় বা বোন ক্যান্সার

যাযাদি ডেস্ক
  ২২ জানুয়ারি ২০২৩, ১২:০২

ক্যান্সারের কথা শুনলেই কম বেশি সবারই মনে আতঙ্ক তৈরি হয়। কারণ এই রোগে আক্রান্ত হলে খুব কম মানুষই বেঁচে ফিরতে পারে। ক্যান্সারের বিভিন্ন রূপের মধ্যে উল্লেখযোগ্য একটি ক্যান্সার হলো হাড় বা বোন ক্যান্সার।

আমাদের অনেকেই হাড়ে ব্যথা অনুভব করলে মনে করেন কোনও আঘাত লাগার কারণে এমনটা হচ্ছে। প্রাথমিকভাবে এই রোগের সঙ্গে হাড়ের অন্যান্য রোগকে মিশিয়ে ফেলেন মানুষ। চিকিৎসকদের মতে, যত দ্রুত এই ক্যান্সারের চিকিৎসা শুরু করা যায়, সুস্থ হয়ে ওঠার আশা ততটাই বেশি।

হাড়ের ক্যান্সারের লক্ষণ কী?

* হাড়ে ক্যান্সার বাসা বাঁধলে হাড় দুর্বল হয়ে যায়। সামান্য আঘাতেই হয়ে যায় ফ্র্যাকচার। সামান্য চোট-আঘাতেই হাড়ে ফাটল ধরে। আপনারও এমন সমস্যা দেখা দিলে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিন।

এই ক্যান্সারের ক্ষেত্রে হাড়ের ব্যথা হয় সাংঘাতিক। কোনও চোট-আঘাত না পাওয়া সত্ত্বেও হাড়ে অসহ্য যন্ত্রণা হওয়ার পাশাপাশি যদি ব্যথা হওয়ার স্থান অনেকটা ফুলে যায়, তা হলে এটি সাধারণ হাড়ের সমস্যা নাও হতে পারে। দীর্ঘদিন ধরে শরীরের কোনও অংশে ফোলা ভাব থাকলে তা উপেক্ষা করবেন না।

* হঠাৎ শরীরের কোনও অংশ অবশ হতে শুরু করলে সতর্ক হতে হবে। কারণ এই সমস্যার পিছনেও হতে পারে ক্যান্সারের ঝুঁকি।

* আর্থ্রাইটিসের সমস্যা থাকলে হাত-পা নড়াতে সমস্যা হয়। গাঁটে গাঁটে যন্ত্রণা হলে বসে থাকবেন না, চিকিৎসকের পরামর্শ নিন। সব সময়ে হাত-পা নড়াতে না পারার সঙ্গে আর্থ্রাইটিসকে যোগ করবেন না। এটি হতেই পারে হাড়ের ক্যান্সারের লক্ষণ। তাই সাবধান থাকুন।

এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে