শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়াতে বাদ দিন ৩ খাবার

যাযাদি ডেস্ক
  ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৪৪

মানুষের দেহের অঙ্গের মধ্যে অন্যতম মস্তিষ্ক। তাই শুধু শরীর নয়, খাওয়াদাওয়ার ওপর নির্ভর করে মস্তিষ্কের কার্যক্ষমতাও। মস্তিষ্কের ওপর নির্ভর করে গোটা শরীরের কার্যক্ষমতা। ফলে মস্তিষ্কের খেয়াল রাখতে খাওয়াদাওয়ার ওপর নজর দেওয়া জরুরি। তবে অজান্তেই এমন কিছু খাবার রোজের পাতে থাকে, যেগুলো কুপ্রভাব ফেলে মস্তিষ্কে। এই ধরনের খাবার নিয়মিত খেলে কমতে পারে বুদ্ধিও। দুর্বল হতে থাকে স্মৃতিশক্তি। সেই সঙ্গে ডিমেনশিয়ার মতো রোগের আশঙ্কাও থেকে যায়।

ফ্যাটযুক্ত খাবার

অতিরিক্ত ফ্যাট আছে, এমন খাবার খেলে শুধু যে ওজন বাড়ে তা নয়, মস্তিষ্কের কার্যক্ষমতাও থাকে। সেই সঙ্গে কমতে থাকে বুদ্ধির প্রখরতাও। বিশেষ করে খাসির মাংস খেলে এমন আশঙ্কা থেকে যায়। তাই চিকিৎসকরা প্রতিদিন মাংস বা ফ্যাট আছে এমন খাবার খেতে বারণ করেন।

অ্যালকোহল জাতীয় পানীয়

মদ্যপান যারা করেন, তারা জানেন সামান্য মদেরও প্রভাব পড়ে মস্তিষ্কের ওপর। কোনও ভাল খাবারের সঙ্গে মদ অনেকেই পছন্দ করেন। কিন্তু সেই মদ যদি অতিরিক্ত পরিমাণে খাওয়া হয়, তা রীতিমতো কঠিন প্রভাব ফেলতে পারে মস্তিষ্কের ওপর। বুদ্ধি লোপ তো পায়ই, সঙ্গে স্মৃতিশক্তি দুর্বল হয়, ভাবনা ওলট-পালট হয়ে যায়। এমনকি, দৃষ্টিশক্তিও কমে।

নরম পানীয়

অতিরিক্ত চিনি দেওয়া যে কোনও খাবার মস্তিষ্কে প্রভাব ফেলে। তার মধ্যেও সবচেয়ে বেশি ক্ষতিকর হল চিনিযুক্ত সব নরম পানীয়, সোডা এবং বোতলবন্দি ফলের রস। এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে