শরীরে ক্যালসিয়ামের ঘাটতি বুঝবেন কী ভাবে?

প্রকাশ | ২৭ ফেব্রুয়ারি ২০২৩, ১২:০১

যাযাদি ডেস্ক

শরীরের বিভিন্ন অঙ্গ সঠিকভাবে কাজ করতে সহায়তা করে খনিজ ও ভিটামিন। আর বিভিন্ন খনিজের মধ্যে ক্যালসিয়াম হচ্ছে এমন একটি উপাদান, যা আমাদের হাড় ও দাঁতের সুরক্ষা নিশ্চিত করে। কম বয়সে শরীরে ভরপুর পরিমাণে ক্যালসিয়াম থাকলেও, বয়স বাড়লে এই উপাদানের ঘাটতি দেখা দেয়। সেজন্য দুধ, ডিম এবং অন্যান্য ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খাওয়ার কথা বলেন চিকিৎসকরা। কিন্তু বুঝবেন কী ভাবে আপনার শরীরে ক্যালসিয়ামের ঘাটতি তৈরি হয়েছে?

পেশিতে ব্যথা

শরীরে ক্যালসিয়ামের ঘাটতি হলে পেশি ব্যথা, ক্র্যাম্প এবং খিঁচুনি অনুভব করতে পারেন। হাঁটাহাঁটি বা নড়াচড়া করার সময় উরু ও বাহুতে ব্যথা ছাড়াও হাত, বাহু, পা ও মুখের চারপাশে অসাড়তাও অনুভব হতে পারে। এ ধরনের সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নেওয়াই শ্রেয়।

শারীরিক ক্লান্তি

ক্যালসিয়ামের অভাব হলে চরম ক্লান্তি ভাব আসতে পারে। সব সময় আলস্য বোধ হতে পারে। এর প্রভাবে অনিদ্রার সমস্যাও দেখা দিতে পারে। এছাড়া হালকা মাথাব্যথা, মাথা ঘোরা, মনোযোগের অভাব, ভুলে যাওয়ার মতো লক্ষণও প্রকাশ পেতে পারে।

ত্বকে লক্ষণ

শরীরে ক্যালসিয়ামের ঘাটতি হলে ত্বক শুষ্ক হয়ে, নখ ভেঙে যাওয়া, অত্যধিক হারে চুল ঝরা, এগজিমা, ত্বকের প্রদাহ এমনকি সোরিয়াসিসের মতো সমস্যাও হতে পারে।

হাড়ের সমস্যা

শরীরে ক্যালসিয়ামের সামগ্রিক মাত্রা কমে গেলে, সবচেয়ে বেশি প্রভাব পড়ে হাড়ের ওপর। কারণ হাড়ের স্বাস্থ্য ভাল থাকে ক্যালসিয়ামের গুণে। ক্যালসিয়ামের পরিমাণ কমে গেলে হাড় দুর্বল হয়ে পড়ে। এর ফলে অস্টিওপোরোসিস রোগ বাসা বাঁধে শরীরে।

এসএম