লম্বা হওয়ার উপায় ও ব্যায়াম

প্রকাশ | ২৭ ফেব্রুয়ারি ২০২৩, ১২:০৬

যাযাদি ডেস্ক

একজন মানুষ কতোটা লম্বা হবে তা নির্ভর করে জিন, শৈশবকালীন পুষ্টি, ব্যায়াম ইত্যাদি বিষয়ের ওপর। সাধারণত ১৮-২১ বছর বয়সের পর উল্লেখযোগ্য হারে মানুষের উচ্চতা বাড়ে না। তবে নির্দিষ্ট কিছু অভ্যাস রোজ মেলে চললে আধা ইঞ্চি থেকে ১ ইঞ্চি উচ্চতা বাড়তে পারে। 

কিছু সাধারণ নিয়ম দেওয়া হলো। প্রাপ্তবয়স্করা এগুলো মানলে দীর্ঘ মেয়াদে সামান্য উপকার পেতে পারেন। তবে উচ্চতা বাড়ার বয়স ২১ এর আগেই। এ বিষয়ে নজর রাখতে হবে। 

দাঁড়ানোর ভঙ্গিমা 

নিজের অজান্তেই অনেকেই ঝুঁকে দাঁড়ান কিংবা হাঁটেন। এ অভ্যাস বদলান। একটি দেওয়ালে পিঠ টানটান করে দাঁড়ান। কাঁধ দুটি পিছিয়ে নিয়ে গিয়ে দেওয়ালে ঠেকান। রোজ বেশ কয়েকবার এটি করুন। এই সময়ে ঘাড়ও দেওয়ালের সঙ্গে ঠেকানের চেষ্টা করুন। এতে কোমরের ব্যথা থেকেও মুক্তি পাবেন। 

হাঁটার সময়ে মেরুদন্ড ও ঘাড় সোজা রাখুন। দৃষ্টি সোজা রাখুন। কুঁজো হওয়ার অভ্যাস থাকলে তা ত্যাগ করুন। 

পেটের পেশী

উচ্চতা বাড়াতে চাইলে পেটের পেশী শক্ত করুন। নিয়মিত কোর এক্সারসাইজ করুন। ক্রান্চ, প্ল্যাঙ্ক, পেটের পেশির স্ট্রেচিং করুন। কোর মাসেল শক্ত হলে লম্বা দেখায়। 

স্ট্রেচিং

দাঁড়ানো বা বসার ভঙ্গিমার কারণে আমাদের অনেকের মেরুদন্ড ঝুঁকে যায়। অনেকের ঘাড় আর কাঁধও সামনের দিকে ঝুঁকে যায়। ফলে উচ্চতা কম দেখায়। নিয়মিত ঘাড়, কাঁধ, মেরুদন্ডের স্ট্রেচিং করুন। পুল আপ বার থেকেও ১ মিনিট করে ঝুলতে পারেন। এই সময়ে কোমর, পিঠের মাসেল হালকা রাখতে হবে। ১ মাস নিয়মিত এই ব্যায়াম করলে লম্বা দেখাবে আপনাকে। 

বাড়তি মেদ 

উচ্চতার সঙ্গে ওজনের সরাসরি সম্পর্ক নেই। তবে বাড়তি মেদ ঝরালে কোমর সরু হয়। এতে উচ্চতা বেশি দেখায়। 

সুষম আহার 

দৈহিক উচ্চতা বৃদ্ধির ক্ষেত্রে সুষম আহার গ্রহণ করা বেশ গুরুত্বপূর্ণ বিষয়। প্রতিদিনের খাবার তালিকায় রাখুন পর্যাপ্ত প্রোটিন, ক্যালসিয়াম, শাক-সবজি। 

পর্যাপ্ত ঘুম

প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ ঘুমাতে হবে। উচ্চতা বাড়াতে প্রতিদিন অন্তত ৮ ঘণ্টা ঘুমের অভ্যাস করুন। এতে দেহে হরমোন তৈরি হবে যা লম্বা হতে সাহায্য করে। রোজ একটি নির্দিষ্ট সময়ে ঘুমানোর অভ্যাস করুন। গভীরভাবে ঘুমালে পিটুইটারি থেকে গ্রোথ হরমোন বের হতে সাহায্য করে।

এসএম