হাত থেকে মাংসের দুর্গন্ধ দূর করবেন যেভাবে

প্রকাশ | ২৫ জুন ২০২৩, ১৪:৩২

যাযাদি ডেস্ক

আর কয়েকদিন পর ঈদুল আযহা। এই দিন সবাই মাংস নিয়ে ব্যস্ত একটি দিন কাটায়। তাই হাত থেকে কাঁচা মাংসের গন্ধ আসা শুরু করে। যা খুবই অস্বস্তিকর। গোসলের পরও অনেক সময় এই গন্ধ হাত থেকে যেতে চায় না। চিটচিটে ভাব থাকে। এই গন্ধ দূর করতে ব্যবহার করুন কিছু প্রাকৃতিক উপাদান।

যেভাবে এই গন্ধ দূর করা যায়

হলুদ : হলুদ দ্রুত হাতের গন্ধ দূর করে। হাত ধুয়ে খানিকটা হলুদ মাখিয়ে নিয়ে ভালো করে ঘষে হ্যান্ডওয়াশ বা সাবান দিয়ে ধুয়ে ফেলুন। এবার ময়েশ্চারাইজার ব্যবহার করুন। চাইলে বেশি করে পেট্রোলিয়াম জেলি লাগিয়েও মালিশ করতে পারেন। এরপর টিস্যু বা নরম কাপড় দিয়ে মুছে নিলে হাতের হলদে রং উঠে আসবে।

লেবুর রস : লেবুর রস হাত থেকে মাংসের দুর্গন্ধ দূর করতে সাহায্য করবে। এক টুকরো লেবু কেটে দুই হাতে ভালো করে ঘষুন। তারপর পানি দিয়ে হাত ধুয়ে ফেলুন। মাংসের গন্ধ দূর হয়ে যাবে। লেবুতে থাকা অ্যাসিডের প্রভাবে অনেক সময় ত্বক রুক্ষ হয়ে যায়। এ ক্ষেত্রে লেবু দিয়ে হাত ধোয়ার পর ভালো ময়েশ্চারাইজার ব্যবহার করুন। সরিষার তেলও ত্বককে নমনীয় রাখে। পাশাপাশি গন্ধ দূর করতে সাহায্য করে।

লবণ : হাতের তালুতে খানিকটা লবণ নিয়ে দুহাত ভালোভাবে ঘষে পানি দিয়ে ধুয়ে ফেলুন। চাইলে লবণের সঙ্গে দুই ফোঁটা পছন্দসই এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। দুর্গন্ধ চলে যাবে।

মাউথওয়াশ : হাতের গন্ধ দূর করতে মাউথওয়াশ ব্যবহার করতে পারেন। অল্প পরিমাণ মাউথওয়াশ হাতে নিয়ে ভালোভাবে ঘষুন। কিছুক্ষণ অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ধুয়ে নিন।

ভিনেগার : হাতে খানিকটা ভিনেগার নিয়ে ভালোভাবে ঘষুন। বাতাসে শুকান। তারপর সাবান দিয়ে হাত ধুয়ে লোশন লাগিয়ে নিন। গন্ধ চলে যাবে।

বেকিং সোডা : হাতের দুর্গন্ধ দূর করতে বেকিং সোডা বেশ কার্যকর। এক চামচ বেকিং সোডা হাতে নিয়ে ভালো করে ঘষুন। তারপর পানি দিয়ে হাত ধুয়ে ফেলুন।

যাযাদি/ এসএম