​ফ্রিজ কেনার আগে যেসব বিষয়ে খেয়াল রাখবেন

​ফ্রিজ কেনার আগে যেসব বিষয়ে খেয়াল রাখবেন

আমাদের প্রতিদিনের জীবনযাপনে অন্যতম গুরুত্বপূর্ণ যন্ত্র হলো রেফ্রিজারেটর বা ফ্রিজ। প্রায় সবার খাবার ঘরেই এর অস্তিত্ব বিদ্যমান। কারণ এটি আমাদের খরচ, সময়, খাবার অপচয় ইত্যাদি রোধ করতে সাহায্য করে। ঘরে ফ্রিজ থাকলে বারবার বাজারে যাওয়ার তাড়া থাকে না। খাবার সংরক্ষণ সবচেয়ে সহজ হয়। একটা সময় ফ্রিজকে মনে করা হতো বিলাসিতার অংশ। আসলে তা নয়। বরং ফ্রিজ আমাদের প্রয়োজনের অংশ। ঈদুল আজহার আগে অনেকেই নতুন ফ্রিজ কেনার কথা ভাবেন। আপনিও যদি নতুন ফ্রিজ কিনতে চান তবে তার আগে কিছু বিষয় জেনে নিন-

ফ্রিজ কি বিদ্যুৎ সাশ্রয়ী?

ফ্রিজ কেনার আগে খেয়াল করুন সেটি বিদ্যুৎ সাশ্রয়ী কি না। এ ধরনের ফ্রিজ প্রতি মাসের বৈদ্যুতিক বিলের পরিমাণ কমিয়ে দেবে অনেকটাই। সেইসঙ্গে এগুলো পরিবেশবান্ধবও। ফ্রিজের কোয়ালিটির ওপর নির্ভর করে সেটি বিদ্যুৎ সাশ্রয় করতে পারবে কি না। তাহলে বিদ্যুৎ সাশ্রয়ী ফ্রিজ কীভাবে চিনবেন? যদি ফ্রিজের গায়ে একটি নির্দিষ্ট জায়গায় তারকা চিহ্ন দেওয়া থাকে তবে বুঝবেন সেটি বিদ্যুৎ সাশ্রয়ী। এ ধরনের ফ্রিজের দাম তুলনামূলক কিছুটা বেশি হবে। তবে এটি পরবর্তীতে অতিরিক্ত বিল থেকে আপনাকে বাঁচিয়ে দেবে।

কম্প্রেসারের মান

ফ্রিজ কেনার আগে অবশ্যই এর কম্প্রেসারের মান সম্পর্কে জেনে নিন। কারণ কম্প্রেসারের মান উন্নত হলে এটি বেশি ভালো কুলিং করতে পারবে। ভোল্টেজের ওঠানামা হলেও ফ্রিজের কম্প্রেসার যদি ভালো হয় তবে কুলিং ঠিকভাবেই হয়। তাই কুলিং সিস্টেম ঠিক রাখতে ফ্রিজের কম্প্রেসারের মান যাচাই করে নিন।

ফ্রিজের আকার

ফ্রিজ কত বড় কিনবেন তা নির্ভর করছে আপনার চাহিদার ওপর। যদি দরকার না থাকে তবে খুব বেশি বড় ফ্রিজ না কেনাই ভালো। কারণ ফ্রিজ বড় হলে তাতে বিদ্যুৎ খরচও বেশি হয়ে থাকে। তাই ফ্রিজ কেনার সময় এর আকৃতির দিকে নজর দিন। দেখতে সুন্দর লাগছে বলেই প্রয়োজন ছাড়া বড় ফ্রিজ কিনে ফেলবেন না যেন।

ফ্রস্ট-নন ফ্রস্ট

ফ্রিজ কেনার আগে এই বিষয়েও খেয়াল রাখতে হবে। এই দুই ধরনের ফ্রিজের মধ্যে পার্থক্য রয়েছে। ফ্রস্ট ফ্রিজে বরফ জমে এবং নন ফ্রস্ট ফ্রিজে বরফ জমে না। নন ফ্রস্ট ফ্রিজে খাবার সতেজতা নষ্ট হয় না। তবে এ ধরনের ফ্রিজ তুলনামূলক বেশি। পাশাপাশি এতে বিদ্যুৎ খরচও বেশি হয়। এর তুলনায় ফ্রস্ট ফ্রিজের দাম কম হয়ে থাকে। এতে বিদ্যুৎ খরচও কম হয়। যেসব স্থানে লোডশেডিং বেশি থাকে সেখানে ফ্রস্ট ফ্রিজ বেশি উপযোগী। বরফ জমার কারণে এ ধরনের ফ্রিজ বেশি সময় খাবার ভালো রাখে।

ধারণক্ষমতা সম্পর্কে জেনে নিন

ফ্রিজের আকার আর ধারণক্ষমতা কিন্তু এক নয়। ফ্রিজ বড় হলেই যে তাতে বেশি খাবার রাখা যাবে এমন কোনো কথা নেই। আগে ফ্রিজের ধারণক্ষমতা বর্গফুটে পরিমাপ করা হতো, তবে এখন তা লিটারে পরিমাপ করা হয়। তাই ফ্রিজের ধারণক্ষমতা কত লিটার তা জেনে নিন।

কোন ব্র্যান্ড কিনবেন

পছন্দের কোনো ব্র্যান্ড থাকলে সেখান থেকে ফ্রিজ কিনতে পারেন। তবে সবচেয়ে ভালো হয় নির্দিষ্ট মডেলের ফ্রিজের রিভিউ দেখে কিনলে। আপনার বাড়ির কাছে যে আউটলেট, সেখান থেকে ফ্রিজ কেনার চেষ্টা করুন। তাতে ফ্রিজ সংক্রান্ত যেকোনো সমস্যায় দ্রুত সেবা পাবেন।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে