মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

পূজার সাজে ভিন্নতা

সামনেই পূজা। এ বছর পূজার সাজগোছের ধারাটা কেমন, আগের ফ্যাশন ধারাই চলবে, নাকি একদম নতুন ধাঁচের কিছু দেখা যাবে, মৌসুমের প্রভাবটাই বা পোশাকে কেমন দেখা যাবে- এসব প্রশ্নের উত্তর দিয়েছেন ফ্যাশন ডিজাইনাররা
ইলমা হোসেন
  ২৭ অক্টোবর ২০২০, ১৭:০৯
আপডেট  : ০৭ ডিসেম্বর ২০২০, ১৫:৩০
সামনেই পূজা। নতুন পোশাক তো চাই-ই। আর সেটা হতে হবে একদম মনের মতো। এ বছর পূজার সাজগোছের ধারাটা কেমন, আগের ফ্যাশন ধারাই চলবে নাকি একদম নতুন ধাঁচের কিছু দেখা যাবে, মৌসুমের প্রভাবটাই বা পোশাকে কেমন দেখা যাবে, সেসব প্রশ্নের উত্তর দিয়েছেন ফ্যাশন ডিজাইনাররা।
পূজায় পোশাকে লাল-সাদা রঙের প্রাধান্য দেখা যাচ্ছে। দুটো রঙের আলাদা তাৎপর্য আছে। লাল হলো উৎসবের রং। পূজার ধুমধাম, আনন্দের সঙ্গে যোগ হলো লাল রঙের। আর সাদাটা অনেকে মনে করেন শরতের প্রকৃতির অনুপ্রেরণায় এসেছে। এটা হলো পূজার পবিত্রতার প্রতীক ‘যে কোনো প্রার্থনাতেই সাদা রঙের একটা প্রভাব থাকে।’
অন্য বারের তুলনায় এবার ফ্যাশন হাউসগুলো বেশ মনোযোগ দিয়েছে পূজার সংগ্রহে। পূজায় নানা ডিজাইন ও রঙের পোশাকও এনেছে অনেক ফ্যাশন হাউস। পূজার চারদিনের যে কোনো একদিন অন্তত শাড়ি পরা যায়। তবে চারদিনে চার পোশাক নয়, বরং চারদিনে চার লুক এটাই হোক পূজার ফ্যাশনধারা। উৎসবের আমেজ, আনন্দ ও নিজের ব্যক্তিত্ব এসব ক’টি দিক মিলিয়েই পোশাক কেনেন সবাই। তবে এর সঙ্গে আরো একটা ব্যাপার গুরুত্বপূর্ণ পরিবারের বাজেট।
বাজেটের মধ্যেই কিভাবে নতুন নতুন লুক আনা যায়। মার হয়তো অনেক শাড়ি পড়ে আছে আলমারিতে। সেখান থেকেই তো একটা নেয়া যায়। নতুন একটি ব্লাউজের সঙ্গে নতুন ঢঙে পরা যায় সেটি। আবার পুরনো কুর্তার সঙ্গে নতুন রংচঙে একটা স্কার্ফ পরা যায়। একদম নতুন দেখাবে পুরনো পোশাকটিই।
আর একটা ব্যাপারে লক্ষ্য রাখা উচিত। পূজার যেসব আনুষ্ঠানিকতা তার জন্য ঐতিহ্যবাহী পোশাক পরাই ভালো। যেমন অঞ্জলি দিতে যাওয়ার সময় পরা যায় তাতের শাড়ি। সেখানে ফিউশন পোশাক তেমন মানানসই হবে না। আবার সন্ধ্যাবেলা বেড়াতে যাওয়ার আগে পরা যেতে পারে জিন্স, কুর্তা। তখন আবার মনের মতো যে কোনো পোশাকেই নিজেকে সাজানো যায়।
কয়েকদিনের উৎসব। মনের মতো সাজগোছের সুযোগটাও অনেক বেশি। একেক দিন একেক থিমে নিজেকে সাজানো যায়। ষষ্ঠীর দিনটা নানা কাজে কেটে যায়। এ জন্য এদিন সাদামাটা, ছিমছাম সাজাই ভালো। সাদা রঙের শাড়িই এদিন মানানসই। সপ্তমীর দিন থেকেই শুরু হবে সাজগোছের পালা। সপ্তমী থেকে দশমী পর্যন্ত চারদিনে চার রঙের পোশাক বেছে নেয়া যায়, পোশাকের উপাদানও হতে পারে একেক দিন একেক রকম।
সপ্তমীর দিন সকালে পরার জন্য লাল, সাদা, কমলা, গেরুয়া রংগুলো মানানসই। এ রংগুলো সব ধরনের গায়ের রঙেই মানিয়ে যায়। যে কেউ এসব রঙে নিজেকে সাজাতে পারেন। আর চুলে ফুল ব্যবহার করলে বেশ একটা স্নিগ্ধভাব আসবে। সপ্তমীর দিনে সুতি, হাফ সিল্ক শাড়ি চলতে পারে। রাতে পরতে পারেন অ্যান্ডি বা সিল্কের শাড়ি।
অষ্টমীর সাজটা হওয়া চাই একদম ‘ঝাক্কাস। একদম শখ মিটিয়ে সাজা চাই এদিন। সাজে জমকালো ভাবটাও যেন ফুটে ওঠে। সাদা, লাল, কাঁচা হলুদ, গোলাপি, গেরুয়া এসব রঙের শাড়ি পরা যেতে পারে। এদিন নিজের পছন্দমতো যে কোনো পোশাক বেছে নিতে পারেন। পূজার সাজের জন্য শাড়িই প্রথম পছন্দ অনেকের কাছে। তবে কমবয়সী মেয়েরা সালোয়ার-কামিজ, কুর্তাও পরেন। কুর্তার সঙ্গে জিন্স বা লেগিংস পরাটা তো দারুণ চলতি ফ্যাশন। নবমীর সাজে শরতের আকাশের নীল, কাশফুলের সাদা, গাছপালার সবুজ এমন রংগুলো পোশাকে ব্যবহার করতে পারেন। আর লাল-সাদা রঙের ছোঁয়া রাখতে পারেন গয়নায়। যেমন, কপালে লালটিপ, হাতে লাল-সাদা চুড়ি।
এদিন রাতে ঐতিহ্যবাহী শাড়ি পরলেই ভালো লাগবে। কোনো ভ্যালুঅ্যাড করা নয়। ঐতিহ্যবাহী তাঁত, জামদানি এসব শাড়ি পরা চাই। দশমীর দুপুরে লাল-সাদা শাড়ি পরেন অনেকে। গরদের শাড়িও পরতে পারেন। পুরাতন ধাঁচের এই শাড়িই যোগ করবে ফ্যাশনের নতুন মাত্রা। এই রাতে অনেকেই আত্মীয়স্বজনের বাসায় বেড়াতে যান। বাড়িতেও নানা আয়োজন থাকে। কাতান, বেনারসি শাড়ি রাতে তাই বেশ মানাবে।
এ তো গেল পোশাকের কথা। সাজ কেমন হবে? পূজায় ঐতিহ্যবাহী সাজটা দেখতে ভালো লাগে। আর চাইলে যে কোনো দিন তো একটু অন্য রকম সাজার সুযোগটা রয়েছেই। শাড়ি যেমনই হোক, গয়নাগুলো সাবেকি ধাঁচের পরলে বেশ মানাবে। শাড়ির সঙ্গে কানে ঝুমকা পরলে দারুণ দেখায়। তেমনি সবসময় পরা হয় না এমন গয়না, যেমন টিকলি, নথ এগুলোও পরা যেতে পারে। আর ফুলের সাজের আবেদন তো চিরন্তন। তবে একদমই ‘যেমন খুশি তেমন না সেজে’ আগে থেকেই একটু পরিকল্পনা করে সাজা দরকার। গয়নাটা শাড়ির সঙ্গে মিলিয়ে পরলেই ভালো। যেমনÑ শাড়িতে ম্যাট ভাব থাকলে পরতে পারেন কড়ি, শামুকের গয়না। আবার পাথর, জরির কাজ থাকলে পরতে পারেন পাথরের গয়না।
উজ্জ্বল রঙের চাহিদা, কাতান, অ্যান্ডি, সুতি কাপ— একদমই বাঙালি ঘরানার সাজ-পোশাক। এবার ব্লাউজের ফ্যাশন হবে বাহারি। শাড়ি যেমনই হোক, নজরে পড়বে ব্লাউজটা। শাড়ির রঙের সঙ্গে মেলানো নয়; বরং কন্ট্রাস্ট রঙের ব্লাউজ পরাই এবারের ফ্যাশন। ফ্রিল, লেস বসানো নানা রকম কাটের ব্লাউজ পরতে দেখা যাবে।
  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে