হেঁচকি বন্ধ করার উপায়

হেঁচকি বন্ধ করার উপায়

হেঁচকি আগেভাগে জানিয়ে ওঠে না। আর একবার উঠতে শুরু করলে সহজে বন্ধ হতে চায় না। অনেক সময় খেতে বসলে অনবরত হেঁচকি উঠতে থাকে। সাধারণ সমস্যা মনে হলেও এটি আসলে অস্বস্তিকর। যখন-তখন হেঁচকি ওঠা নিয়ে অনেকে নানা সমস্যায়ও পড়েন। হেঁচকি সহজে বন্ধ করার জন্য কিছু উপায় জেনে রাখা জরুরি। তাহলে এমন অবস্থা থেকে সহজে পরিত্রাণ পাওয়া যাবে। চলুন জেনে নেওয়া যাক-

আদা ও লেবুর ব্যবহার

হঠাৎ হেঁচকি উঠতে শুরু করলে তা বন্ধ করতে সাহায্য করতে পারে আদা ও লেবু। সামান্য লেবুর রসের সঙ্গে কিছুটা আদা কুচি মিশিয়ে খেয়ে নিন। দ্রুতই উপকার পাবেন।

লেবু চুষে খান

হেঁচকি বন্ধ করার এটিও সহজ উপায়। হেঁচকি উঠতে শুরু করলে লেবুর ছোট একটি টুকরা মুখে নিয়ে লজেন্সের মতো চুষে খেতে পারেন। খেতে টক লাগলেও এটি আপনার হেঁচকি বন্ধ করবে সহজেই।

মাখন বা চিনি

প্রায় সব বাড়িতেই চিনি ও মাখন থাকে। আপনার যদি হেঁচকি উঠতে থাকে তবে তা থামানোর জন্য দ্রুত খানিকটা চিনি বা এক চামচ মাখন খেয়ে নিন। কিছুক্ষণের মধ্যেই সমস্যা দূর হবে।

কাগজের ব্যাগের ব্যবহার

কাগজের ব্যাগের ব্যবহার করেও হেঁচকি থামানো সম্ভব। হেঁচকি উঠতে থাকলে একটি কাগজের ব্যাগে মুখ রেখে শ্বাস-প্রশ্বাস নিন। এতে রক্তে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ বেড়ে যাবে। যা আপনার হেঁচকি থামাতে কাজ করবে দ্রুত।

লম্বা নিঃশ্বাস

হেঁচকি থামানোর জন্য আরেকটি সহজ উপায় হতে পারে লম্বা নিঃশ্বাস নেওয়া। হেঁচকি উঠলে লম্বা করে নিঃশ্বাস নিন। সেইসঙ্গে হাঁটু ভাঁজ করে বুকের কাছে এনে জড়িয়ে ধরুন। এভাবে কয়েক মিনিট বসে থাকুন। এতে দ্রুতই উপকার পাবেন।

পানি পান করুন

টানা হেঁচকি উঠতে থাকলে বড় এক মগ পানি পান করে নিন। অথবা কিছু সময় গার্গলও করতে পারেন। এই পদ্ধতি হেঁচকি থামানোর ক্ষেত্রে বিশেষ কার্যকরী।

জিহ্বা টেনে ধরুন

আপনার যদি বারবার হেঁচকি উঠতে থাকে তবে আঙুল দিয়ে কিছুক্ষণ জিহ্বা টেনে ধরে থাকুন। এটি শুনতে অদ্ভুত মনে হলেও কার্যকরী পদ্ধতি। এভাবে করলে হেঁচকি দ্রুতই বন্ধ হবে।

কান চেপে ধরুন

হেঁচকি থামানোর জন্য দুই কানের ফুটোয় আঙুল দিয়ে ভালোভাবে চেপে ধরুন। তবে অতিরিক্ত জোরে চাপ দেবেন না। এভাবে কিছুক্ষণ থাকুন। দ্রুতই হেঁচকি থেমে যাবে।

উপরের সবগুলোই ঘরোয়া পদ্ধতি। আপনার যদি টানা হেঁচকি থাকে এবং কোনোভাবেই বন্ধ না হয় তবে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। খাবার খাওয়ার সময় ধীরে চিবিয়ে খান। খাওয়ার সময় আড্ডা, গল্প, টিভি দেখা এসব বন্ধ রাখুন। খেয়াল রাখুন যেন খাবার গলায় আটকে না যায়। একটু খেয়াল করে খাবার খেলেই হেঁচকি ওঠার মতো সমস্যা এড়িয়ে চলা সম্ভব।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে