মেহেদির গাঢ় রঙ পেতে কাজে লাগান এসব কৌশল

মেহেদির গাঢ় রঙ পেতে কাজে লাগান এসব কৌশল

ঈদ মানে আনন্দ। সেই আনন্দ বহুগুণ বাড়িয়ে দেয় নারীদের মেহেদি রাঙানো হাত। অনেকে কষ্ট করে দুই হাত ভরে মেহেদি লাগান ঠিকই, কিন্তু কাঙ্ক্ষিত রঙ পান না। সারারাত রাখার পরও রঙ গাঢ় হয় না। বেশ কিছু কৌশল রয়েছে যেগুলো কাজে লাগিয়ে এই সমস্যার সমাধান করা যায়। চলুন মেহেদির রঙ গাঢ় করার কিছু কৌশল জেনে নিই।

হাত-পা ওয়াক্সিং নয়

মেহেদি দেওয়ার আগে হাত-পা শেভ করা কিংবা ওয়াক্সিং করা থেকে বিরত থাকুন। এতে ত্বকের ওপরের স্তর ক্ষতিগ্রস্ত হয়। ফলে মেহেদির গাঢ় রঙ পাওয়া যায় না। মেহেদি দেওয়ার ৩/৪ দিন আগেই এসব কাজ সেরে রাখুন। কাঙ্ক্ষিত রঙ পেতে উৎসবের অন্তত ২৪-৪৮ ঘণ্টা আগে মেহেদি ব্যবহার করুন। দেওয়া শেষে কমপক্ষে ৭-১২ ঘণ্টা তা হাতে রাখুন।

লেবুর রস ও চিনির মিশ্রণ

রঙ গাঢ় করতে এই দুটি উপাদান দারুণ কাজ করে। একটি পাত্রে সামান্য লেবুর রস আর চিনি মিশিয়ে নিন। যখন মেহেদি হালকা শুকাতে শুরু করবে তখন লেবু-চিনির মিশ্রণ কটন বলের সাহায্যে আলতো করে মেহেদির ওপর দিন। জোরে যেন ঘষা না লাগে খেয়াল করবেন। কটন বল চিপে ফোঁটা ফোঁটা রসও দিতে পারেন। এই মিশ্রণ মেহেদি সবটা রঙ বের করে গাঢ় রঙ তৈরি করবে।

রাতে মেহেদি দিন

মেহেদির গাঢ় রঙ পেতে চাইলে তা কমপক্ষে ৮ ঘণ্টা হাতে রাখা উচিত। এসময় পানির স্পর্শ থেকে হাত সুরক্ষিত রাখতে হবে। তাই, মেহেদি দেওয়ার উৎকৃষ্ট সময় ঘুমানোর ২/৩ ঘণ্টা আগে। সারা রাত হাতে মেহেদি রেখে দিন। শুকিয়ে গেলেও হাত ধুবেন না। অনেকে পানির সাহায্যে হাত ধুয়ে থাকেন। এই ভুলটি একদমই করা যাবে না।

ভিক্স বাম

হাত থেকে মেহেদি তোলার পর ভিক্স বাম লাগান। ৪/৫ ঘণ্টা তা হাতে রেখে দিন। ভিক্সে থাকে নিলগিরি তেল যা মেহেদির রঙ গাঢ় করে। অন্যান্য ব্যথানাশক বামও ব্যবহার করতে পারেন স্বল্প পরিমাণে। অনেকের মতে এসব বাম হাতে তাপ উৎপন্ন করে। ফলে মেহেদির রঙ গাঢ় হয়।

ভরাট ডিজাইন

কেবল চিকন করে ডিজাইন না করে কিছু ভরাট ডিজাইন করুন। অপেক্ষাকৃত মোটা ডিজাইন এবং ভরাট ডিজাইনে মেহেদির রঙ বেশি ফুটে। দেখতেও সুন্দর লাগে।

লবঙ্গের তাপ

চুলায় তাওয়া বসান। তাতে কয়েকটি লবঙ্গ দিন। মেহেদি তোলার পর নিরাপদ দূরত্বে হাত রেখে লবঙ্গের ভাপ নিন। এতে রঙ গাঢ় হবে।

হাত শুকানো

রঙ গাঢ় করার আরেকটি উপায় হলো চুলার তাপে বা হেয়ার ড্রায়ারের সাহায্যে মেহেদি শুকানো। তবে শুকিয়ে গেলে মেহেদি তুলবেন না। লেবু-চিনির মিশ্রণ দিয়ে ভিজিয়ে দেবেন। এভাবে কয়েকবার করলে গাঢ় রঙ মিলবে।

এছাড়া সরিষার তেল হাতে ম্যাসেজ করতে পারেন। কৌশল যাই হোক, অর্গানিক বা ভালো মানের মেহেদি ব্যবহার করবেন। বাজারে কম সময়ে গাঢ় রঙ মেলায় এমন টিউব মেহেদি পাওয়া যায়। এগুলোতে মারাত্মক ক্ষতিকর রাসায়নিক মেশানো থাকে। এসব কখনোই ব্যবহার করবেন না। এতে ত্বকের বড় ধরনের ক্ষতি হতে পারে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে