আপনার চুল সুন্দর রাখার জন্য ১০ টিপস

প্রকাশ | ১৩ সেপ্টেম্বর ২০২২, ১১:৫৫

যাযাদি ডেস্ক

ঘন, কালো ও ঝলমলে চুল পেতে চাইলে নিয়মিত চুলের যত্ন নেওয়ার বিকল্প নেই। পাশাপাশি মেনে চলতে হবে সাধারণ কিছু বিষয়। জেনে নিন প্রয়োজনীয় কিছু টিপস-

১। চুলে প্রতিদিন পানি লাগাবেন না। এতে চুল খুব দ্রুত রুক্ষ ও শুষ্ক হয়ে পড়ে। সপ্তাহে তিন দিন শ্যাম্পু ও পানির সাহায্যে চুল ধুয়ে নিন। তবে যাদের চুল অতিরিক্ত তৈলাক্ত, তারা একদিন পরপর ধুয়ে নিতে পারেন।২।রোদে বের হলে অবশ্যই চুল ঢেকে নেবেন বা ছাতা ব্যবহার করবেন।৩। চুলের জন্য তেল ভীষণ প্রয়োজনীয়। ৪। সপ্তাহে দুইদিন তেল ম্যাসাজ করুন চুলে। ভালো হয় যদি রাতে ঘুমানোর আগে তেল ব্যবহার করতে পারেন।৫।তাপপ্রদানকারী যন্ত্র চুলে যত কম ব্যবহার করবেন ততই ভালো থাকবে চুল।৬। ভেজা চুল আঁচড়াবেন না কিংবা বেঁধে রাখবেন না।৭। সবসময় ভেষজ বা মাইল্ড শ্যাম্পু ব্যবহারের চেষ্টা করুন। চুল রুক্ষ হবে না।৮। রুক্ষ ও ভেঙে যাওয়া চুলের যত্নে ডিম, মধু ও টক দই ব্যবহার করুন। ৯।
মেথি সারারাত ভিজিয়ে রেখে পরদিন বেটে চুলে লাগালে চুল সিল্কি হবে।  ১০। শ্যাম্পু শেষে কন্ডিশনার ব্যবহার করা খুব জরুরি। চাইলে প্রাকৃতিক কন্ডিশনার যেমন ভিনেগার, চায়ের লিকার বা লেবুর রস ব্যবহার করতে পারেন।১১। নিয়মিত চুল ট্রিম করুন।

যাযাদি/ এস