করোনা প্রতিরোধে কোন ধরনের মাস্ক বেশি কার্যকরী?

করোনা প্রতিরোধে কোন ধরনের মাস্ক বেশি কার্যকরী?

করোনা মহামারির দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। আমাদের দেশেও আক্রান্ত ও মৃতের তালিকা দীর্ঘ হচ্ছে। তবে আতঙ্কিত না হয়ে মেনে চলতে হবে স্বাস্থ্যবিধি। এই মুহূর্তে সতর্ক ও সচেতন থাকার বিকল্প নেই। মাস্ক এবং স্যানিটাইজার ছাড়া বাড়ির বাইরে বের হবেন না।

বিশেষজ্ঞরা বলছেন, রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হলে করোনাভাইরাস সহজেই আক্রমণ করতে পারে। নতুন উপসর্গ নিয়ে আক্রমণ করে যাচ্ছে এই অদৃশ্য শত্রু। এর সঙ্গে লড়তে তাই শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতা ও সচেতনতার প্রয়োজন। কিছু বিশেষজ্ঞ এই অবস্থায় ডাবল মাস্ক পরার পরামর্শ দিচ্ছেন।

কিছু বিশেষজ্ঞ বলছেন, এন-৯৫ বা থ্রি লেয়ারযুক্ত মাস্ক পরে থাকলে আর ডাবল মাস্কের দরকার নেই। তবে মাস্ক পরলেই হবে না, তা যেন নাক ও মুখ ভালোভাবে আটকে রাখে এবং নিঃশ্বাস নিতে যেন কোনো অসুবিধা না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। করোনাভাইরাসের হাত থেকে বাঁচতে কাপড়ের তৈরি মাস্ক বা দ্বি-স্তর বিশিষ্ট সার্জিক্যাল মাস্ক ব্যবহার করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

মাস্ক পরলেও অনেকে সচেতন থাকেন না। অনেককে দেখা যায় মাস্ক খুলে থুতনিতে রেখে দেন। এটি মোটেই নিরাপদ নয়। মাস্ক মুখেই রাখুন। তবে শরীরচর্চার সময় মাস্ক ব্যবহার না করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। জোরে হাঁটার সময় কাছাকাছি মানুষ না থাকলেও মাস্ক খুলে রাখতে পারেন। তবে ভিড়ের মধ্যে বা মানুষের সংস্পর্শে গেলে অবশ্যই মাস্ক ব্যবহার করবেন। যেসব মাস্ক একাধিকবার ব্যবহার করা যায় সেগুলো ধুয়ে ব্যবহার করবেন। যেগুলো একবারই ব্যবহার করা যায় সেগুলো ব্যবহারের পর সঠিক উপায়ে ফেলে দেবেন।

অনেকে ফ্যাশনের অংশ হিসেবে পোশাকের সঙ্গে ম্যাচ করে মাস্ক তৈরি করে নিচ্ছেন। এতে ফ্যাশন সচেতনতা প্রকাশ পেলেও স্বাস্থ্য সচেতনতা নিয়ে প্রশ্ন থেকেই যায়। কারণ দেখতে সুন্দর লাগলেও এ ধরনের মাস্ক যথেষ্ট কার্যকরী কি না তা নিয়ে নিশ্চিন্ত হওয়া যায় না। ফলে সংক্রমণ বৃদ্ধির ভয় থেকে যায়। তাই এ ধরনের মাস্ক ব্যবহারের আগে সেটি কার্যকরী কি না তা জেনে নিন।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে