যে মাস্কের সংস্পর্শে এলেই জীবাণু মারা যাবে

যে মাস্কের সংস্পর্শে এলেই জীবাণু মারা যাবে

করোনার দ্বিতীয় ঢেউ সামলাতে হিমশিম খাচ্ছে বিশ্ব। এমনই পরিস্থিতিতে গবেষকদের একটি দল বিশেষ ধরনের মাস্ক তৈরি করেছেন। মাস্কটি পরলে মারণঘাতী ভাইরাসকে সরাসরি মেরে ফেলতে পারে। সম্প্রতি ‘অ্যামেরিকান কেমিক্যাল সোসাইটি- অ্যাপ্লায়েড মেটারিয়ালস অ্যান্ড ইন্টারফেসেস-এ’ এ সংক্রান্ত এক গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

ভয়াবহ এ মহামারি প্রতিরোধ করার জন্য বিশেষ ধরনের মাস্কটি তৈরিতে কাজ করেছেন ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির (আইআইটি) প্রধান গবেষক অমিত জায়সওয়াল, সৌনক রায়, প্রবীণ কুমার এবং অনিতা। তাদের কঠোর পরিশ্রমের জন্য দক্ষিণ এশিয়ার মানুষ নতুন করে করোনা থেকে সুরক্ষার আশা করছেন। কিন্তু এই মাস্ক কীভাবে কাজ করে এবং কী উপাদান দিয়ে তৈরি?

গবেষকরা বলছেন, মলিবডেনাম ডাই-সালফাইডের আস্তরণটি জীবাণু মেরে ফেলতে দুইভাবে কাজ করে। এর উপরের অংশ তীক্ষ্ণ। করোনাভাইরাস, ইবোলা বা সার্সসহ অন্য কোনো ভাইরাসের সংস্পর্শে এলে তাদের কোষপর্দা দিয়ে ভেতরে ঢুকে পড়ে উপরের অংশটি। এতে বাঁচতে পারে না ভাইরাস বা ব্যাকটেরিয়া।

গবেষকরা বলেন, মলিবডেনাম ডাই-সালফাইড দিয়ে শুধু মাস্কই নয়, পিপিই-ও বানানো সম্ভব। মাস্কটি পরে শ্বাস-প্রশ্বাসে কোনো অসুবিধা হবে না। মাস্কটির সংস্পর্শে আসা ৯০ শতাংশেরও বেশি জীবাণু ধ্বংস হয়ে যাবে।

তবে গবেষকরা এখন অবধি কোনো মাস্ক, পিপিই উৎপাদনকারী প্রতিষ্ঠানের সঙ্গে কথা বলেননি। তারা বলেন, আরও কিছুদিন গবেষণার পর বাণিজ্যিক উৎপাদনের জন্য এই উপাদানের ফর্মুলা বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে শেয়ার করবেন। তবে মধ্যবিত্তদের নাগালের মধ্যেই থাকবে এর দাম।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে