হলুদ দাঁত সাদা করুন ঘরোয়া উপায়ে

হলুদ দাঁত সাদা করুন ঘরোয়া উপায়ে

মানুষের সৌন্দর্য্যের অন্যতম উপকরণ হলো হাসি। কঠোর কোনো পরিস্থিতিকে সহজ করার ‘অস্ত্র’ হিসেবেও হাসি অনেক গুরুত্বপূর্ণ। তবে এই হাসিকে স্বচ্ছ ও সুন্দর করে দু’পাটি সাদা দাঁত। দাঁতে কোনো ধরনের দাগ বা হলদেভাব থাকলে তার প্রভাব পড়ে ব্যক্তিত্ব ও আত্মবিশ্বাসেও।

তাই হলুদ হয়ে যাওয়া দাঁতকে আবারও ঝলমলিয়ে উঠতে সাহায্য করে এমন কয়েকটি ঘরোয় উপায় সম্পর্কে জেনে আসা যাক-

কলার খোসা

কলার উপকরিতা নিয়ে আমরা সকলেই কম-বেশি সচেতন। কিন্তু খোসা ব্যবহার করে ঝলমলে হাসিও পেতে পারেন। এর জন্য প্রথমে কলার খোসা জমিয়ে রাখুন ফ্রিজে। রোজ দু’বেলা কিছুক্ষণ তা দিয়ে দাঁত ঘষুন। কলার পোটাশিয়াম, ম্যাগনেশিয়াম দাঁতের স্বাস্থ্য ভালো রাখবে। আর হলেদেটে ভাবও দূর হবে।

স্ট্রবেরি

এই ফল খেতে যেমন সুস্বাদু, তেমনই দাঁতের জন্য উপকারী। কয়েকটা স্ট্রবেরি চটকে একটা পেস্ট বানিয়ে নিন। সেটা দাঁতে লাগিয়ে ২-৩ মিনিট রেখে ভালো করে ধুয়ে ফেলুন। দাঁত মেজেও নিতে পারেন। স্ট্রবেরির মধ্যে যে জৈব রাসায়নিকগুলো রয়েছে, সেগুলি দাঁত সাদা করতে সাহায্য করে, আবার জীবাণু প্রতিরোধকও বটে।

গাজর

গাজর ভালো করে ধুয়ে স্যালাড বানিয়ে খান। আরও ভালো হয়, যদি কাঁচা গাজর খেতে পারেন। দাঁতের ময়লা পরিষ্কার করতে সাহায্য করে। গাজর ঘষলে রং উজ্জ্বল হবে, আবার মাড়ির স্বাস্থ্যও ভালো থাকবে।

স্ট্রয়ের ব্যবহার

খুব গরম বা খুব ঠান্ডা পানীয় দাঁতের এনামেলের পক্ষে ক্ষতিকর। তাই যতটা পারবেন, স্ট্র ব্যবহার করুন। যাতে সরাসরি দাঁতে অনেকটা গরম বা ঠান্ডা পানীয় না লাগে। একটু হলেও প্রভাব কম পড়বে। এতে দাঁত ভালোও থাকবে।

যাযাদি/এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে