কলাপাতায় খাওয়ার যত উপকারিতা

কলাপাতায় খাওয়ার যত উপকারিতা

তিন বেলার খাবারেই আমরা ব্যবহার করি স্টিল, কাচ বা সিরামিকের প্লেট। এ অভ্যাস অনেক দিনের। তবে কিছুদিনের জন্য হলেও এই অভ্যাসটা পরিবর্তন করুন। এতে আপনি নিজেই অবাক হবেন। কলাপাতায় খাওয়ার অভ্যাস করুন। অনেক রোগই আপনার ধারেকাছে ঘেঁষবে না।

ইলিশ পাতুরি হোক বা ভেটকি পাতুরি। কলাপাতায় না মুড়লে রেসিপি অসম্পূর্ণ। মাছের গুণ ও কলাপাতার গুণ মিলেমিশে মুখরোচক এক খাবার। এ বিষয়ে চিকিৎসকরা বলছেন, কলাপাতার রস খাবারের সঙ্গে মিশলে ভরপুর পুষ্টি পৌঁছবে আপনার শরীরে।

কলাপাতার রসে রয়েছে সাইট্রিক এসিড, ক্যাসিয়াম, ভিটামিন এ, ভিটামিন সি ও ট্যানিন। টনিকের কাজ করে এই রস। কিন্তু আলাদা করে কলাপাতার রস খাওয়ার কোনো প্রয়োজন নেই। শুধু তিন বেলার খাবারে কলাপাতায় খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।

কলাপাতায় খেলে পেটের রোগ এবং সেখান থকে জ্বর-সর্দির সমস্যা মিলবে। ভারতের কিছু অঞ্চলে কলাপাতায় খাওয়া প্রচলিত আছে এখনো। কোষ্ঠকাঠিন্য, আমাশা, রক্তস্বল্পতা, চর্মরোগে কলাপাতার রস ম্যাজিকের মতো কাজ করে। এ ছাড়া লিভারের সমস্যা কমায় এবং উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

স্বাস্থ্যকর কলাপাতায় রয়েছে পলিফেনল- অর্থাৎ প্রাকৃতিক অ্যান্টি-অক্সিডেন্ট। কলাপাতায় খেলে খাবারের সঙ্গে পলিফেনল মিশে পুষ্টি জোগায়। খাওয়ার আগে কলাপাতা খুব বেশি ধোয়ার প্রয়োজন নেই। অল্প একটু পানি দিয়ে ধুয়ে নিলেই পরিষ্কার। আজ থেকে কলাপতায় খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।

সূত্র : জি নিউজ।

যাযাদি/ এমএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে