চকোলেট ডে তে চকোলেট কেক

চকোলেট ডে তে চকোলেট কেক

আজ ভ্যালেন্টাইনস সপ্তাহের তৃতীয় দিন। চকোলেট ডে নামে পরিচিত এ দিনটি। ভালবাসার মানুষেরা উদযাপন করে সারা সপ্তাহ জুড়েই। প্রায় সকলেই দিনটি পার করতে চায় চকোলেট খেয়ে যেহেতু এটা চকোলেট ডে। তবে শুধু মাত্র চকোলেট খেতে হবে এমন কোনো কথা নেই। চকোলেট কেক কিন্তু মন্দ হয় না।

এখানে যে রেসিপিটি শেয়ার করছি তা যে কোনো অনুষ্ঠানের জন্য যথাযথ। এই কেকটি ৪ থেকে ৫ দিন পর্যন্ত একদম নরম থাকে। তবে বানানোর ক্ষেত্রে কোনো গাফেলাতি করা যাবেনা।

কেক প্রস্তুতে যা যা লাগছে

ময়দা- ২২৫ গ্রাম

গুড়ো চিনি- ৩৫০ গ্রাম

কোকো পাউডার- ৮৫ গ্রাম

বেকিং পাউডার- দেড় টেবিল চামচ

সোডা- দেড় টেবিল চামচ

ডিম- ২ টি

দুধ- ২৫০ মিলি লিটার

সয়াবিন তেল- ১২৫ মিলি লিটার

ভ্যানিলা এক্সট্রেক্ট- ২ টেবিল চামচ

গরম পানি- ২৫০ মিলি লিটার

চকোলেট আইসিং প্রস্তুতে যা যা লাগছে,

চকোলেট- ২০০ গ্রাম

ডাবল ক্রিম- ২০০ মিলি লিটার

প্রস্তুত প্রণালী

কেকের জন্য গরম পানি বাদ রেখে সব উপকরণকে একত্রে একটি বড় বাটিতে মেশাতে হবে, একটি কাঠের চামচ দিয়ে এক টানা নাড়তে হবে। অথবা ইল্যাক্ট্রিক হুইস্ক ব্যাবহার করা যেতে পারে। ততক্ষন পর্যন্ত নাড়াতে হবে যতক্ষণ না মিশ্রনটি পুরোপুরি মিশে যায়।

তারপরে গরম পানিটি দিয়ে দিতে হবে ধীরে ধীরে। এ পর্যায়ে মিশ্রনটি অনেক বেশি পাতলা হয়ে যাবে।

মিশ্রণটিকে দুই ভাগে বিভক্ত করে নিতে হবে। কেকের যেমন আকার দিতে চান তেমন ডিজাইনের টিনে মিশ্রন গুলোকে ঢালতে হবে। তারপরে ১৮০সি তে প্রিহিট করা ওভেনে তিন দুটিকে ২৫ থেকে ৩৫ মিনিটের জন্য হিট করতে হবে। যতক্ষণ না কেকের মাঝের অংশ ফুলে আসছে ততক্ষণ হিট করতে হবে।

কেকে হয়ে আসলে তা ওভেন থেকে বের করে পুরোপুরি ঠাণ্ডা করে নিতে হবে।

চকোলেট আইসিংয়ের জন্য চকোলেট এবং ক্রিম কে একটি প্যানে গরম করতে হবে যতক্ষণ না চকোলেট একদম গলে আসে। চকোলেট গলে গেলে চুলো থেকে নামিয়ে নিয়ে মিশ্রণটিকে নাড়তে হবে, একদম মসৃণ ও ঘন না হওয়া পর্যন্ত নাড়তে হবে। এক থেকে দুই ঘণ্টার জন্য ঠাণ্ডা হতে দিতে হবে।

চকোলেট ডে তে চকোলেট কেক

কেকে গুলোকে টিন থেকে খুব সাবধানে নামিয়ে নিতে হবে। কোনোভাবেই যেনো না ভাঙ্গে সেদিকে খেয়াল রাখতে হবে। এবারে চকোলেট আইসিং টি কেকের উপরে বসাতে হবে। তারপরে ধীরে ধীরে পুরো কেকে চকোলেট মিশ্রন টি লাগাতে হবে। কিছুক্ষণের জন্য ফ্রিজে রেখে দিতে হবে।

ইচ্ছে করলে কেকের উপরে নিজের পছন্দ মতো চকোলেট, ফল অথবা অন্যান্য যে কোনো কিছু দিয়ে কেকটিকে সাজিয়ে নেওয়া যাবে।

যাযাদি/ এমডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে