করোনায় সুরক্ষা দেবে ভিটামিন সি

করোনায় সুরক্ষা দেবে ভিটামিন সি

করোনা থেকে নিজেকে সুরক্ষিত রাখার জন্য রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো প্রয়োজন। এ কারণে স্বাস্থ্য বিশেষজ্ঞরা ভিটামিন সি জাতীয় খাবার খাওয়ার পরামর্শ দিয়েছেন। আমলকী, লেবু, কমলা লেবু, কাঁচা মরিচ, করলা, পালংশাকসহ সব ধরনের ভিটামিন সি জাতীয় খাবারে রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যায়। এসব নিয়েই আজকের আয়োজন-

কমলা লেবু

ভিটামিন সি জাতীয় ফল কমলা লেবু। স্ট্রেস হরমোন কমিয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এটি। কারও করোনায় আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকলে তার কমলা লেবু খাওয়া উচিত। বিশেষজ্ঞরাও করোনা থেকে সুরক্ষিত থাকার জন্য কমলা লেবু খাওয়ার পরামর্শ দিয়েছেন।

আমলকি

আমলকিতে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। করোনা থেকে সুরক্ষার জন্য অনেকেই আমলকী খাচ্ছেন। নিয়মিত আমলকি খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যায়। বিশেষজ্ঞরা বলেছেন, আমলকিতে পটাশিয়াম ও ম্যাগনেসিয়াম থাকায় করোনা থেকে সুরক্ষা পাওয়া যেতে পারে।

পালং শাক

পালং শাকে পটাশিয়াম, ভিটামিন এ, ভিটামিন সি, আয়রন, ক্যালসিয়াম, ফসফরাস, জিংক, কপার, প্রোটিন ও থায়ামিন রয়েছে। করোনা মহামারিতে পালং শাক খেতে বলেছেন অনেক স্বাস্থ্য বিশেষজ্ঞ। তাছাড়া লকডাউনে ঘরবন্দী জীবনযাপনের কারণে ওজন বাড়ার সমস্যা থেকেও মুক্তি দিতে পারে পালং শাক। করোনা থেকে সুরক্ষা পেতে অনেক খাদ্যসচেতন মানুষ পালং শাক খাচ্ছেন।

ব্লুবেরি

ব্লুবেরিতে অ্যান্টি-অক্সিডেন্ট ও প্রচুর ভিটামিন সি রয়েছে। লকডাউনে ঘরে থাকার ফলে অবসাদগ্রস্ততা ও করোনা থেকে সুরক্ষিত থাকার জন্য অনেকে ব্লুবেরি খাচ্ছেন। রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়াতেও সহায়ক এটি।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে