শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

রোগ প্রতিরোধ ক্ষমতা কমায় যেসব খাবার

যাযাদি ডেস্ক
  ২২ জুন ২০২১, ১৯:৩৯

করোনাভাইরাস মহামারি দেখা দেওয়ার পর থেকে আমরা রোগ প্রতিরোধ ক্ষমতার গুরুত্ব বুঝতে শুরু করেছি। কারণ সংক্রমণের হাত থেকে বাঁচতে এর বিকল্প নেই। চিকিৎসকরা জানাচ্ছেন, কী খেলে সুস্থ ও সংক্রমণমুক্ত থাকা যাবে সেসব সম্পর্কে। অনেক খাবার রয়েছে যেগুলো খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। আবার এমন অনেক খাবার রয়েছে যেগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়।

বিশেষজ্ঞরা বলছেন, যেসব খাবারে পুষ্টির ঘাটতি থাকে সেসব খাবার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর বদলে অনেকটা দুর্বল করে দেয়। সাধারণত লবণ, কৃত্রিম চিনি ইত্যাদিতে এমুলসিফায়ার ব্যবহার করা হয়। এ ধরনের খাবার অতিরিক্ত খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ে। সেইসঙ্গে দেখা দেয় আরও অনেক অসুখ। এই তালিকায় রয়েছে বেশকিছু খাবার। চলুন জেনে নেওয়া যাক-

উচ্চ ফ্যাটযুক্ত খাবার বাদ দিন

উচ্চ ফ্যাটযুক্ত খাবার খেলে তা রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। এ ধরনের খাবারগুলো শ্বেত রক্ত কণিকার কার্যকারিতা কমিয়ে দেয়। সেইসঙ্গে বাড়িয়ে তোলে সংক্রমণের ভয়। মাইক্রোবায়োম জার্নালে প্রকাশিত এক জরিপ বলছে, উচ্চ ফ্যাটযুক্ত খাবার অন্ত্রের ব্যাকটেরিয়াগুলো পরিবর্তন করে এবং অন্ত্রের আস্তরণের ক্ষতি করতে পারে। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে চাইলে উচ্চ ফ্যাটযুক্ত খাবার এড়িয়ে চলুন।

ফাস্টফুড জাতীয় খাবার এড়িয়ে চলুন

ফাস্টফুড জাতীয় খাবার উপকারী নয়। এ ধরনের খাবার নানা অসুখের কারণ হয়ে দাঁড়াতে পারে। এগুলো প্রভাবিত করতে পারে রোগ প্রতিরোধ ক্ষমতাকেও। নিয়মিত এ ধরনের খাবার খেলে শরীরে ক্ষতিকর ফ্যাটের পরিমাণ বাড়তে থাকে। হেলথ জার্নালে প্রকাশিত এক জরিপ অনুসারে, ফাস্ট ফুডে আছে ফ্লেটলেট। যা অন্ত্রের ব্যাকটেরিয়াগুলো দ্রুত কমিয়ে দেয়। এটি রোগ প্রতিরোধ ক্ষমতাকে ক্ষতিগ্রস্ত করে।

লবণযুক্ত খাবার বেশি খেলে কী হয়?

এ ধরনের খাবারগুলো বেশ মুখরোচক হয়। চিপস, বেকারি আইটেমসহ আরও কিছু খাবার রয়েছে যেগুলোতে লবণ বেশি ব্যবহার করা হয়। প্রয়োজনের চেয়ে বেশি লবণ খাওয়া থেকে বিরত থাকার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। পাবমিড সেন্ট্রাল-এ প্রকাশিত ২০১৯ সালের জরিপ অনুসারে, অতিরিক্ত লবণ খেলে তা রোগ প্রতিরোধ ক্ষমতার কার্যকারিতাকে বাধাগ্রস্ত করে। এছাড়াও ক্ষতিগ্রস্ত করে পেটের ব্যাকটেরিয়াগুলোকে। ফলে রিউম্যাটয়েড আর্থ্রাইটিস, আলসারেটিভ কোলাইটিস ও লুপাসের মতো অটোইমিউন অসুখের সম্ভাবনা বেড়ে যায়।

কফি অতিরিক্ত খাবেন না

কফি খেতে কে না পছন্দ করেন! জনপ্রিয় পানীয় হিসেবে বিশ্বে সমাদৃত কফি। কিন্তু অতিরিক্ত কফি খেলে দেখা দিতে পারে নানা সমস্যা। অতিরিক্ত কফি ঘুম কমিয়ে দেয়। সেইসঙ্গে কমায় রোগ প্রতিরোধ ক্ষমতা। কফি, কোমল পানীয় বা কৃত্রিম চিনি জাতীয় খাবার এড়িয়ে যাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

প্রক্রিয়াজাত মাংস উপকারী নয়

প্রক্রিয়াজাত মাংসের জনপ্রিয়তা কম নয়। এটি দিয়ে খুব সহজেই বিভিন্ন খাবার তৈরি করা যায় বলে দিনদিন এর জনপ্রিয়তা বেড়ে চলেছে। কিন্তু প্রক্রিয়াজাত মাংস আমাদের শরীরের জন্য মোটেই উপকারী নয়। ডুবোতেলে ভাজা খাবারের মতোই এটি ক্ষতিকর। উচ্চ তাপমাত্রায় বেশি প্রক্রিয়াজাত এবং রান্না করা মাংস খেলে দেখা দিতে পারে কোলন ক্যান্সারের মতো বিপজ্জনক অসুখ, এমনটাই বলছেন চিকিৎসকরা।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে