শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

ভালো ইলিশ চিনবেন যেভাবে

যাযাদি ডেস্ক
  ২৩ জুন ২০২১, ১৯:৪৯

বাঙালি মানেই ইলিশের প্রতি বাড়তি টান। ইলিশের মৌসুমে পাতে ইলিশ থাকবে না, তাই কি হয়! সুস্বাদু এই মাছ দিয়ে তৈরি হয় নানা পদ। ইলিশ ভাজা, ইলিশ দোপেঁয়াজা, ইলিশের ঝোল, সর্ষে ইলিশ, ইলিশের মালাইকারি, ইলিশ ভর্তা, ভাপা ইলিশ, ইলিশ পাতুরি- জিভে জল আনা এমন সব পদ পছন্দ করেন প্রায় সবাই। ইলিশের স্বাদ নির্ভর করে এর ধরনের ওপর। চিনে ভালো ইলিশ না কিনতে পারলে স্বাদ কিন্তু জমবে না। জেনে নিন ভালো ও সুস্বাদু ইলিশ কেনার কিছু টিপস-

স্বাদ বেশি বুঝবেন যেভাবে

নদীর ও সাগরের ইলিশের মধ্যে স্বাদের পার্থক্য রয়েছে। ইলিশ যত বড়, স্বাদও তত বেশি। আকারে বড় দেখে ইলিশ কিনলে স্বাদ নিয়ে দুশ্চিন্তায় থাকতে হবে না। অন্যান্য সময়ের তুলনায় বর্ষাকালের ইলিশে স্বাদ বেশি থাকে। বর্ষার মাঝামাঝি সময়ের ইলিশ বেশি সুস্বাদু হয়। লোনা ও মিঠা পানির ওপর নির্ভর করে ইলিশের স্বাদ বাড়ে-কমে। এক্ষেত্রে নদীর ইলিশের স্বাদ বেশি বলে মনে করা হয়। ডিম ছাড়া আগের ইলিশ বেশি তেলযুক্ত ও সুস্বাদু থাকে। ডিমওয়ালা কিংবা ডিম ছাড়ার পরের ইলিশের পেটি অনেকটা পাতলা হয়ে যায়। যে কারণে এই ইলিশের স্বাদ কিছুটা কমে যায়।

ডিমছাড়া ও ডিমওয়ালা ইলিশ চিনবেন যেভাবে

এ ধরনের ইলিশ চেনার জন্য কিছুটা অভিজ্ঞ হতে হবে। আগস্টের মাসের দিকে ইলিশ ডিম ছাড়তে শুরু করে। এই মৌসুম চলে সেপ্টেম্বর কিংবা অক্টোবর পর্যন্ত। সাধারণত ডিমওয়ালা ইলিশ চ্যাপ্টা আকৃতির হয়। এ ধরনের ইলিশের পেট টিপলে পায়ুপথের ছিদ্র দিয়ে ডিম বের হয়ে আসে। অপরদিকে ডিম ছাড়া ইলিশের পেট অনেকটা ঢিলে হয়।

কোন ধরনের ইলিশ কিনবেন না?

ইলিশ মূলত এর স্বাদের জন্য বিখ্যাত। ইলিশের স্বাদ পুরোপুরি পেতে চাইলে বড় ইলিশ কিনতে হবে। তাই ছোট ইলিশ কিনবেন না। এ ধরনের ইলিশে স্বাদ কম হয়। আবার যেসব ইলিশ দীর্ঘদিন ফ্রিজে থাকে সেগুলোরও স্বাদ কমে যায় বা নষ্ট হয়ে যায়। যে ইলিশ কম চকচকে থাকে, সেগুলোই বেশিদিন ফ্রিজে রাখা। এভাবে দেখেও চিনে নিতে পারেন।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে