জেনে নিন সুজি দিয়ে চমচম তৈরির রেসিপি

প্রকাশ | ১৮ আগস্ট ২০২১, ২০:১৭

যাযাদি ডেস্ক

 

হঠাৎই মিষ্টি খেতে ইচ্ছা করছে। এদিকে বাইরে থেকে কেনার উপায় নেই। এমন অবস্থায় কী করবেন? সবচেয়ে ভালো উপায় হলো বাড়িতে তৈরি করে নেওয়া। তবে বাড়িতে মিষ্টি তৈরি অনেকটা ঝামেলার। সেজন্য অনেকেই বাড়িতে মিষ্টি তৈরির বিষয়টি এড়িয়ে যান। ঝটপট তৈরি করা যায় এমন একটি মিষ্টি হলো সুজির চমচম। হাতে মাত্র দশ মিনিট সময় থাকলেই এই মিষ্টি তৈরি করতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক সুজি দিয়ে চমচম তৈরির রেসিপি-

 

তৈরি করতে যা লাগবে

 

সুজি- ১/২ কাপ

দুধ- ১ কাপ

চিনির গুঁড়া- ১/২ কাপ

কোড়ানো নারিকেল- ১/৪ কাপ

এলাচের গুঁড়া- ১/৪ চা চামচ

ঘি- ১ টেবিল চামচ।

 

যেভাবে তৈরি করবেন

 

ব্লেন্ডারে সুজি নিয়ে অল্প মিহি করে নেবেন। এবার একটি প্যান গরম করে তাতে সুজি হালকা করে নেড়ে নিন ভেজে নিন মিনিট খানেক। তবে সুজির রং যেন লালচে না হয় সেদিকে খেয়াল রাখবেন। এবার এর সঙ্গে মেশান দুধ। সুগন্ধের জন্য ঘি দিয়ে দিন। ভালোভাবে নাড়তে থাকুন। শুকিয়ে এলে নামিয়ে নিয়ে ঠান্ডা হতে দিন। ঠান্ডা হয়ে এলে একটি থালায় ঢেলে ভালোভাবে মথে নিন। পুরোপুরি ঠান্ডা হলে চিনির গুঁড়া মেশান। এরপর কোড়ানো নারিকেল ও এলাচের গুঁড়া দিয়ে মেখে একটি মণ্ড তৈরি করুন।

 

হাতের তালুতে সামান্য ঘি মাখিয়ে নিন। এরপর মণ্ড থেকে ছোট ছোট অংশ নিয়ে চমচমের আকৃতি দিন। একটি স্টিলের থালায় ঘি মাখিয়ে তাতে চমচমগুলো সাজিয়ে রাখুন। এবার একটি পাত্রে পানি গরম হতে দিন। চুলার আঁচ বাড়িয়ে রাখবেন। পাত্রের উপর চমচম দিয়ে সাজানো স্টিলের থালাটি বসিয়ে উপরে একটি ঢাকনা দিয়ে ঢেকে দিন। মিনিটপাঁচেক পর নামিয়ে আরও খানিকটা কোড়ানো নারিকেল দিয়ে পরিবেশন করুন।

 

যাযাদি/এসআই