​রান্নায় তেল বেশি হলে যা করবেন

প্রকাশ | ০২ সেপ্টেম্বর ২০২১, ২০:৫২

যাযাদি ডেস্ক

 

আমাদের প্রতিদিনের রান্নায় অন্যতম জরুরি দুটি উপাদান হলো তেল ও মসলা। রান্না সুস্বাদু হওয়ার অন্যতম শর্ত হলো এতে তেলের পরিমাপ সঠিক হতে হবে। অনেকে মনে করেন, তেল বেশি ব্যবহার করলেই খাবার সুস্বাদু হয়। আবার অনেকের ধারণা হলো, তেল যত কম খাওয়া যায়, ততই ভালো। আসলে এর একটিও ঠিক নয়। কারণ একেক ধরনের খাবার তৈরিতে তেলের পরিমাপ একেক রকম হয়। তবে আপনি যে খাবার রাঁধছেন, তাতে পরিমাপের চেয়ে তেল বেশি হয়ে গেলে কী করবেন?

 

অসাবধানে রান্নায় তেল বেশি দিয়ে ফেললেও বিচলিত হবেন না। বরং মাথা ঠান্ডা করে এর সমাধান খুজুন। সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে। সেখানে দেখানো হয়েছে, রান্নায় তেল অতিরিক্ত হয়ে গেলে কীভাবে তা অপসারণ করা যেতে পারে। সেখানে অতিরিক্ত তেল সরানোর জন্য ব্যবহার করা হয়েছে বরফ। আপনিও ব্যবহার করতে পারেন সেই পদ্ধতি।

 

রান্নায় কতটুকু তেল ব্যবহার করবেন?

 

রান্নায় খুব বেশি বা অতিরিক্ত তেল ব্যবহার না করাই ভালো। তাই বলে পরিমাণের চেয়ে অনেক কম ব্যবহার করবেন না। এতে রান্নার স্বাদ আসবে না। এদিকে অতিরিক্ত তেল খেলে পেটে সমস্যা দেখা দিতে পারে। সৃষ্টি হয় হজমের সমস্যা। অনেক সময় এর প্রভাব পড়ে হার্টেও। রান্না করা খাবারের অতিরিক্ত তেল বাদ দেওয়ার পাশাপাশি বাইরে থেকে কেনা খাবার থেকেও অতিরিক্ত তেল বাদ দিয়ে খান। তবে খেয়াল রাখবেন, যে খাবার রান্নার পদ্ধতি যেটি, সেটিই যেন মেনে রান্না করা হয়। এর পাশাপাশি নিজের স্বাস্থ্যের দিকে নজর রাখবেন, যেসব খাবার আপনার জন্য ক্ষতিকর তা এড়িয়ে চলুন।

 

জেনে নিন সেই পদ্ধতি

 

রান্নায় তেল অতিরিক্ত হয়ে গেলে বরফের টুকরো নিয়ে তরকারিতে চুবিয়ে দিন। তখন সেই বরফের গায়ে তেল লেগে শক্ত হয়ে যাবে। এরপর সহজেই বরফের উপর থেকে সেই জমে যাওয়া তেল ছাড়িয়ে নিন। জমে যাওয়া তেল একটি পাত্রে রেখে দিন। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে এই ভিডিও বেশ সাড়া ফেলেছে। কারণ অনেকেই এতে উপকৃত হবেন। এবার থেকে আপনিও মেনে চলতে পারেন এই পদ্ধতি। এতে রান্নায় তেল বেশি হলেও আর চিন্তার কোনো কারণ থাকছে না।

 

যাযাদি/এসআই