বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

পেঁপের সঙ্গে ভুলেও খাবেন না যে ৩ খাবার

যাযাদি ডেস্ক
  ০৮ জানুয়ারি ২০২৩, ১২:৫৭

সুমিষ্ট ফল পেঁপে। এটি বেশ সহজলভ্যও। কাঁচা এবং পাকা দুই অবস্থায়ই পেঁপে খাওয়া যায়। কাঁচা অবস্থায় সবজি হিসেবে আর পাকলে ফল হিসেবে খাওয়া হয়। জনপ্রিয় এই ফলের আছে অনেকগুলো উপকারিতা। পেঁপের পুষ্টিগুণ সম্পর্কে কম-বেশি সবারই জানা। তবে কিছু খাবারের সঙ্গে পেঁপে খেতে নিষেধ করেন বিশেষজ্ঞরা। তার কারণ জানা আছে কি?

আমাদের শরীর সুস্থ রাখতে ভেতর থেকে কাজ করে পেঁপে। এই ফলে থাকা প্রোটিন, কার্বোহাইড্রেট, ভিটামিন ফাইবার অনেক অসুখের বিরুদ্ধে রুখে দাঁড়ায়। তাই প্রতিদিনের খাবারের তালিকায় পেঁপে রাখা উপকারী। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও কাজ করে। ফলে ছোট-খাটো বিভিন্ন অসুখ সহজে কাবু করতে পারে না। এরপরও এমন তিন খাবার আছে যেগুলোর সঙ্গে পেঁপে খেতে নিষেধ করা হয়। চলুন জেনে নেওয়া যাক সেই খাবারগুলো কী এবং নিষেধের কারণ সম্পর্কে-

লেবু পেঁপে

ভিটামিন সি সমৃদ্ধ লেবুর রয়েছে অসংখ্য কার্যকারিতা। প্রতিদিনের খাবারে লেবু রাখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। তবে এই লেবু আবার পেঁপের সঙ্গে মিশিয়ে খেতে নিষেধ করেন তারা। কারণ পেঁপে লেবু যখন একসঙ্গে খাওয়া হয় তখন কমে যেতে পারে শরীরে হিমোগ্লোবিনের মাত্রা। সেখান থেকে দেখা দিতে পারে পেটের বিভিন্ন সমস্যা। পাকা পেঁপে টুকরো করে তার উপরে লেবুর রস ছড়িয়ে খাওয়ার অভ্যাস থাকে অনেকের। এটি দেখতে স্বাস্থ্যকর মনে হলেও আসলে কিন্তু তা নয়। তাই যতই সুস্বাদু মনে হোক, এই অভ্যাস থাকলে বাদ দিন। কারণ, দুটি স্বাস্থ্যকর খাবার হলেও একসঙ্গে খাওয়া মোটেও উপকারী নয়।

দই পেঁপে

দই খাওয়ার উপকারিতা জানা আছে নিশ্চয়ই? হজমের সমস্যার সমাধানে কাজ করে দই। এছাড়া এই প্রোবায়োটিক খাবার আরও অনেক শারীরিক অসুস্থতার সমাধান দিতে পারে। কিন্তু যখন আপনি উপকারী পেঁপের সঙ্গে দই মিশিয়ে খাবেন, তখন এই দুই উপকারী উপাদান মিলে শরীরের জন্য ক্ষতিকর হয়ে দাঁড়াবে। দই পেঁপে একসঙ্গে খেলে পেটের সমস্যা, বদহজম, বমি কিংবা বমি বমি ভাব দেখা দিতে পারে। তাই একইসঙ্গে পেঁপে দই কখনো খাবেন না। স্মুদি তৈরিতে ভুলেও এই দুই উপাদান একসঙ্গে দেবেন না। এর যেকোনো একটি খাওয়ার পর অন্তত চার ঘণ্টা বিরতি দিয়ে অপর খাবারটি খেতে পারেন।

টমেটো কাঁচা পেঁপে

কাঁচা পেঁপেও কম উপকারী নয়। আমাদের দেশে কাঁচা পেঁপের তরকারি কিংবা সালাদ অহরহ খাওয়া হয়। অনেক সময় সালাদের বাটিতে কাঁচা পেঁপের সঙ্গে দেখা যায় টমেটোও। এই সালাদ খেতে সুস্বাদু তাতে সন্দেহ নেই। কিন্তু উপকারীও কি? মোটেই নয়। বরং এই দুই খাবার একসঙ্গে খেলেই বাঁধবে বিপত্তি। তাই সুস্থ থাকতে চাইলে কাঁচা পেঁপের সঙ্গে কখনোই টমেটো মিশিয়ে খাবেন না।

যাযাদি/সাইফুল

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে