শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সঙ্গে ভারতের হাইকমিশনারের সৌজন্য সাক্ষাৎ

যাযাদি ডেস্ক
  ২৫ নভেম্বর ২০২০, ২০:১৫

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নবনিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী।

বুধবার (২৫ নভেম্বর) সচিবালয়ে প্রতিমন্ত্রীর অফিস কক্ষে এ সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

এ সময় তারা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিক্রম দোরাইস্বামীকে স্বাগত জানিয়ে বলেন, এ অঞ্চলে জ্বালানি খাতের উন্নয়নে বাংলাদেশ ও ভারতের একসঙ্গে কাজ করার অনেক সুযোগ রয়েছে। ডেল্টা প্লানিংয়ে সমন্বিতভাবে উন্নয়নের পরিকল্পনা দেওয়া হয়েছে। ক্লিন ও গ্রিণ এনার্জি প্রসারকে বাংলাদেশ বিশেষ গুরুত্ব দিচ্ছে। নেপালে জলবিদ্যুৎ প্রকেল্পে ত্রি-পাক্ষিক বিনিয়োগ করার বিষয়টি এগিয়ে নেওয়া যেতে পারে। ইলেক্ট্রিক ভিহাইক্যাল নিয়েও এসময় আলোচনা করা হয়।

ভারতীয় হাইকমিশনার বলেন, বাংলাদেশের সঙ্গে সম্পর্কটা ভারত সম্মানের চোখে দেখে। বাংলাদেশ এ অঞ্চলের জন্য জ্বালানি হাব হিসেবে কাজ করতে পারে। বিদ্যুৎ বিনিময়, প্রযুক্তি বিনিময়, বিদ্যুৎ ও জ্বালানির সাশ্রয়, যৌথভাবে যন্ত্রাদি উৎপাদন করে জ্বালানি হাবকে সুসংহত করা যেতে পারে।

এ সময় ইন্ডিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন, H-Energy কর্তৃক ক্রস বর্ডার পাইপলাইন, IOCL কর্তৃক ক্রস বর্ডার পাইপলাইন, বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণ, বাংলাদেশ-ভারত মৈত্রী পাওয়ার কোম্পানি, নেপাল ও ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি, জ্বালানির সাশ্রয়সহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

যাযাদি/এম.এস/৮.০৩

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে