বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

২৪ ঘন্টায় হাসপাতালে ভর্তি ২১ ডেঙ্গু রোগী

যাযাদি রিপোর্ট
  ২৯ নভেম্বর ২০২০, ১৭:৩৭

দেশে এডিস মশাবাহিত রোগ ডেঙ্গু ভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘন্টায় আরও ২১ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে চলতি বছর (২৯ নভেম্বর, রোববার সকাল ৮টা পর্যন্ত) মোট ১ হাজার ১৫৫ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। তবে এদের মধ্যে ১ হাজার ৬২ জন সুস্থ্য হয়ে বাড়ি ফিরে গেছেন।

রোববার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. মোহাম্মদ কামরুল কিবরিয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে। সূত্র জানায়, ডেঙ্গু রোগে আক্রান্ত ব্যাক্তিদের মাসিক পরিসংখ্যান অনুসারে, জানুয়ারিতে ১৯৯ জন, ফেব্রæয়ারিতে ৪৫, মার্চে ২৭, এপ্রিলে ২৫, মে-তে ১০, জুনে ২০, জুলাইয়ে ২৩, আগস্টে ৬৮, সেপ্টেম্বরে ৪৭, অক্টোবরে ১৬৩ এবং চলতি নভেম্বর মাসের গতকাল রোবারর সকাল ৮টা পর্যন্ত সর্বোচ্চ সংখ্যক ৫২৮ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। শনিবার এই সংখ্যা ছিলো ৫০৭ জন। অর্থাৎ ২৪ ঘন্টায় ২১ জন এবং চলতি বছর মোট ১ হাজার ১৫৫ জন ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে আরও জানা গেছে বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ৮৬ জন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি আছেন। যার মধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ৬৮ জন এবং অন্যান্য বিভাগের হাসপাতালে ১৮ জন রোগী ভর্তি রয়েছেন। এদের মধ্যে শনিবার সকাল ৮টা থেকে রোববার সকাল ৮টা পর্যন্ত ঢাকায় ১৬ জন ও অন্যান্য বিভাগীয় পর্যায়ের বিভিন্ন হাসপাতালে ৫ জন ভর্তি হয়েছেন।

চলতি মৌসুমে ডেঙ্গু জ্বরে মৃত্যু সন্দেহে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটে (আইইডিসিআর) ৭ জনের মৃত্যুর তথ্য প্রেরণ করা হয়। এরপর আইইডিসিআর ৪টি মৃত্যু পর্যালোচনা শেষে ৩ জনের মৃত্যু ডেঙ্গুতে হয়েছে বলে নিশ্চিত করেছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে