শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

রংপুর চিনিকলসহ ৬টি চিনিকলে আখমাড়াই বন্ধ রাখার প্রতিবাদে মহিমাগঞ্জে বিক্ষোভ

গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি
  ০২ ডিসেম্বর ২০২০, ১৭:৪৭

অব্যাহত লোকসানের অজুহাতে গাইবান্ধা জেলার কৃষিভিত্তিক একমাত্র ভারিশিল্প কারখানা মহিমাগঞ্জের রংপুর চিনিকলসহ ৬টি চিনিকলে আখমাড়াই বন্ধ রাখার প্রতিবাদে বুধবার মহিমাগঞ্জে ব্যপক বিক্ষোভ প্রদর্শন করেছেন আখচাষী ও শ্রমিক-কর্মচারীরা।

বাংলাদেশ চিনি ও খাদ্যশিল্প সংস্থার সদর দপ্তর থেকে এর আওতাধীন ১৫টি চিনিকলের মধ্যে ২০২০-২০২১ মৌসুমে ৬টিতে মাড়াই বন্ধ রেখে ৯টি চিনিকলে আখমাড়াই করার নির্দেশনা সম্বলিত একটি চিঠি পাওয়ার পর বিক্ষোভে ফেটে পড়েন আখচাষী ও শ্রমিক-কর্মচারীরা। বুধবার সকাল সাড়ে ৯টা থেকে বেলা ১টা পর্যন্ত আখচাষী ও শ্রমিক-কর্মচারীরা গোবিন্দগঞ্জ-মহিমাগঞ্জ সড়কের চিনিকলের সামনের কয়েকটি স্থানে মোটরের টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধ করেন।

এ সময় উভয় দিকে শতাধিক ছোটবড় যানবাহন আটকা পড়ে। এ সংবাদ পেয়ে গোবিন্দগঞ্জ থানার একদল পুলিশ এসে অবরোধ তুলে নেয়ার অনুরোধ করলেও তা অগ্রাহ্য করে অবরোধ চালিয়ে যান বিক্ষুব্ধরা।

অবরোধ চলাকালে এক সমাবেশে রংপুর চিনিকল শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি আবু সুফিয়ান সুজা, সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান দুলাল, সহ-সম্পাদক ফারুক হোসেন ফটু, কোষাধ্যক্ষ রফিকুল ইসলাম, আখচাষী কল্যাণ গ্রুপের সভাপতি জিন্নাত আলী প্রধান, সহ-সম্পাদক আব্দুর রশিদ ধলু, ইক্ষুউন্নয়ণ কর্মি সংসদের সম্পাদক শাহজাহান আলী প্রমুখ বক্তব্য রাখেন।

পরে সকল চিনিকলের আন্দোলনরত শ্রমিক-কর্মচারী ও আখচাষীদের কর্মসূচির সাথে একাত্মতা ঘোষণা করে বেলা একটায় সড়ক অবরোধ তুলে নেন বিক্ষুব্ধরা। আন্দোলনরত রংপুর চিনিকল শ্রমিক-কর্মচারী ইউনিয়ন ও আখচাষী নেতৃবৃন্দ জানান, বৃহস্পতিবার রাজধানী ঢাকায় বাংলাদেশ চিনিশিল্প করপোরেশন শ্রমিক-কর্মচারী ফেডারেশন ও বাংলাদেশ চিনিকল আখচাষী ফেডারেশন এর যৌথ সভা থেকে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে