সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ৪ মাঘ ১৪২৭

​বিজ্ঞানীদের প্রমোশন হয় না, কারণ উপরে পদ নেই -কৃষিমন্ত্রী

​বিজ্ঞানীদের প্রমোশন হয় না, কারণ উপরে পদ নেই -কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক বলেছেন, ‘বিজ্ঞানীদের প্রমোশন হয় না, কারণ উপরে পদ নেই। সে বিষয়গুলো বিবেচনায় নেওয়ার জন্য আমরা চেষ্টা করছি।

বিজ্ঞানীদের বয়স বৃদ্ধিরও দাবি উঠেছে। কিন্তু করোনা এসে আমাদের বিভিন্নভাবে বাধাগ্রস্ত করছে। আমরা যেভাবে করতে চেয়েছিলাম সেভাবে করতে পারি নাই। করোনা পরিস্থিতিতে মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে বিষয়টি নিয়ে একান্তভাবে বসে কথা বলার সুযোগ হচ্ছে না। পরিস্থিতি স্বাভাবিক হলে বিষয়গুলো নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে সামনাসামনি কথা বলব। আশা করছি সুনির্দিষ্ট একটা রেজাল্ট পাব’।

বৃহস্পতিবার দুপুরে কৃষিমন্ত্রী গাজীপুরের বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউ (ব্রি) মিলনায়তনে ছয় দিনব্যাপী ব্রি’র বার্ষিক গবেষণা পর্যালোচনা কর্মশালা-২০১৯-২০২০ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

ব্রি’র মহাপরিচালক মো. শাহজাহান কবিরের সভাপতিত্বে ওই অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম, কৃষি সচিব মো. মেসবাহহুল ইসলাম, বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) মো. সায়েদুল ইসলাম, বাংলাশে কৃষি গবেষণা কাউন্সিলের (বার্ক) নির্বাহী চেয়ারম্যান শেখ মোহাম্মদ বখতিয়ার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো. আসাদুল্লাহ, কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক মো. নাজিরুল ইসলাম। এছাড়া ওই অনুষ্ঠানে ইমেরিটাস প্রফেসর এমএ সাত্তার মন্ডল ও বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব সাইখ সিরাজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশ নেন।

কৃষিমন্ত্রী আরও বলেন, মানুষের চাহিদা বেড়েছে, চাহিদা উন্নত হয়েছে। মানুষ এখন উন্নত মানের খাবার চায়। মানুষ এখন মোটা চালের পরিবর্তে চিকন চালের ভাত খেতে চায়। ধান গবেষণা ইনস্টিটিউটের কর্মকর্তাদের উদ্দেশ করে তিনি বলেন, চালের ভ্যারাইটি নির্ধারণের কর্মসূচি শুরু করতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেন, খাদ্য নিরাপত্তা সফল উন্নয়ন কর্মকাণ্ডের মূল ভিত্তি। যুবকদের উৎপাদিত পণ্য বিক্রয়ের জন্য যথাযথ প্ল্যাটফর্ম না থাকায় এবং ন্যায্যমূল্যের সুযোগ না থাকায় তারা খামার প্রসারিত করতে উৎসাহী হন না। কৃষি উদ্যোক্তাদের তৈরি উৎপাদিত পণ্য বিতরণ, প্রক্রিয়াজাতকরণ ও ন্যায্যমূল্যে বাজারজাতকরণের লক্ষ্যে ক্ষুদ্র উদ্যোক্তাদের মাধ্যমে ঢাকা মেট্রোপলিটন এলাকায় একশটি যুব শপ এক্সপ্রেস কিচেন, ঢাকার বাইরে কৃষিপণ্য বাজারজাতকরণের জন্য প্রসেসিং প্ল্যান্ট স্থাপনপূর্বক ওই কর্মসূচি পরিচালনার কাজ শুরু করা হয়েছে।

যাযাদি/এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে