বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

মাঘের আকাশে মেঘের ঘনঘটা, বৃষ্টির পূর্বাভাস

যাযাদি ডেস্ক
  ২০ জানুয়ারি ২০২১, ১০:৪৮

মাঘ মাসের শুরুতেই বেড়ে গেছে শীতের প্রকোপ। সেই সঙ্গে আকাশে বেড়েছে মেঘের উপস্থিতি। দেশে ১৯ জানুয়ারির পর থেকে বৃষ্টি হতে পারে এমন পূর্বাভাস আগে থেকেই দেওয়া ছিল। আসছে সপ্তাহে শীতের প্রকোপ আরো বাড়তে পারে বলে গণমাধ্যমকে জানিয়েছে আবহাওয়া অধিদফতরের সহকারী পরিচালক কাওসার পারভীন।

এ প্রসঙ্গে তিনি বলেন, বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকায় শীত অনুভূত হচ্ছে। তবে এটা শৈত্যপ্রবাহ না। দেশের সব স্থানেই তাপমাত্রা ১০ ডিগ্রির বেশি। আজ বুধবার (২০ জানুয়ারি) থেকে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এই বৃষ্টি তিন দিন হতে পারে। ২৩ তারিখ থেকে শীত আরও বাড়বে।

এদিকে ঢাকায় চলমান আবহাওয়া পরিস্থিতিকেও শৈত্যপ্রবাহ বলা যায় না। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি এবং কুয়াশা থাকায় শীত অনুভূত হচ্ছে। শনিবার থেকে শীতের তীব্রতা ঢাকাতেও বাড়বে।

সর্বনিম্ন তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে নেমে এলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলা হয়। এ ছাড়া তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে মাঝারি এবং ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে তীব্র শৈত্যপ্রবাহ বলে ধরা হয়।

এদিকে গুগল ওয়েদারে বুধবার বেলা ১১টা-১২টা এবং বিকেল ৪টা থেকে রাত ৮টার মধ্যে ঢাকায় বৃষ্টিপাতের সম্ভাবনার কথা বলা হয়েছে। এ ছাড়া দেশের বিভিন্ন স্থানেও দুপুর ও রাতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বৃষ্টিপাতের পরিমাণ ০ থেকে ২৫ মিমি পর্যন্ত হতে পারে বলেও জানা গেছে।

যাযাদি/ এমএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে