শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ভাঙ্গা-মাওয়া এক্সপ্রেস হাইওয়েতে বাস উল্টে প্রাণ গেল ৪ জনের

ফরিদপুর প্রতিনিধি
  ২০ জানুয়ারি ২০২১, ১৬:২৮
আপডেট  : ২০ জানুয়ারি ২০২১, ১৮:৩৬

ফরিদপুরের ভাঙ্গা-মাওয়া এক্সপ্রেস হাইওয়েতে প্রথমবারের মতো সড়ক দুর্ঘটনায় চার ব্যক্তি নিহত হয়েছে। দুর্ঘটনায় আহত হয়েছে অন্তত ৩০ জন। আহতদের ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতাল ও ভাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

বাংলাদেশ সেনাবাহিনী, হাইওয়ে থানা পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা ঘণ্টাব্যাপী চেষ্টা চালিয়ে নিহত ও আহতদের উদ্ধার করে। বুধবার দুপুর ১২টার দিকে এক্সপ্রেস হাইওয়ের বগাইল টোলপ্লাজা এলাকায় এই দুর্ঘটনা ঘটে।

নিহত চারজনের মধ্যে তিনজন নারী ও ১ জন পুরুষ। নিহত পুরুষের পরিচয় পাওয়া গেলেও তিন নারীর পরিচয় এখনো নিশ্চিত করা যায়নি। নিহত ওই পুরুষের নাম আ. রশীদ (৫৫)। তিনি চুয়াডাঙ্গা জেলার পেয়ারাতলা এলাকার মো. আলমাসের ছেলে। এদিকে নিহত একজন নারীর নাম নুরজাহান (৩৫) জানা গেছে। তবে তার পূর্ণাঙ্গ পরিচয় পাওয়া যায়নি।

গুরুতর আহত আল-আমিন (১৯), মো. হুসাইন মোল্লা (৩০), মো. জাকির (৩০), রফিকুল ইসলাম (৬), আলেক সর্দার (৭৫), নুরজাহান (৪০), নুরুল আমিন (৪৫), রুপা আক্তার (৭), আব্দুর রহিম (১২), আবু হানিফ (৩২), সেন্টু মাতুব্বর (৩৫), সাব্বির (২০), সজীব মালো (২০), বর্ষাসহ (২০) অন্তত ৩০ জনকে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতাল ও ভাঙ্গা উপজেলা কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

ভাঙ্গা ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার মো. মাহাতাব উদ্দিন জানান, দুপুর ১২টার দিকে দুর্ঘটনাটি ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিস, হাইওয়ে পুলিশ ও সেনা সদস্যরা উদ্ধার অভিযান চালায়।

ভাঙ্গা হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. ওমর ফারুক জানান, কাঁঠালবাড়ী ঘাট থেকে ছেড়ে আসা ভাঙ্গাগামী দুরন্ত পরিবহণ নামের একটি লোকাল বাস (ঢাকা মেট্রো-ব-১১-৩১১৪) নিয়ন্ত্রণ হারিয়ে এক্সপ্রেস হাইওয়ের বগাইল টোলপ্লাজা এলাকায় সড়ক বিভাজনের উপর উঠে গেলে বাসটি উল্টে যায়। এতে ঘটনাস্থলেই তিনজন নিহত হয়। আহত হয় অন্তত বাসের আরও ৩০ যাত্রী। ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে পথিমধ্যে আরও একজনের মৃত্যু ঘটে।

তিনি আরও জানান, বাসের নিচ থেকে দুজনের ও ভিতর থেকে একজনের মরদেহ উদ্ধার করা হয়। আহত হয়েছে অন্তত ৩০ যাত্রী। তাদের ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতাল ও ভাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠানো হয়েছে। আহতদের মধ্যে ৫ জনের অবস্থা আশঙ্কাজনক।

ভারপ্রাপ্ত কর্মকর্তা আরও জানান, নিহত ৪ জনের মধ্যে ৩ জন নারী ও ১ জন পুরুষ। পুরুষের পরিচয় জানা গেলেও এখনো ৩ নারীর পরিচয় নিশ্চিত হওয়া যায়নি।

বাসটির ভেতরে থাকা আহত যাত্রী সালাম জানান, হাইওয়ে এক্সপ্রেসওয়ের আইল্যান্ডের ওপর নির্মাণ শ্রমিকরা কাজ করতেছিল। বাসটির চালক সেন্টু মাতুব্বর বাসটিকে দ্রুতগতিতে টোলপ্লাজার ভেতরে প্রবেশ করায়। সে সময় আইল্যান্ডের অপর প্রান্তে একটি মাইক্রোবাস দাঁড়ানো ছিল। চালক দুর্ঘটনা এড়াতে অপর আইল্যান্ডের ভেতরে বাসটিকে প্রবেশ করাতে চেষ্টা করে। সে সময় চালক নিয়ন্ত্রণ হারিয়ে বাসটিকে আইল্যান্ডের উপর উঠিয়ে দেয়। এতে করে বাসটি মুহূর্তের মধ্যে উল্টে যায়। সে সময় সব যাত্রী বাস থেকে অপরদিকে পড়ে যায় এবং অনেক যাত্রী বাসটির নিচে চাপা পড়ে। স্থানীয় শ্রমিক ও সেনাবাহিনী দ্রুত উদ্ধার অভিযান চালিয়ে অনেক যাত্রীকে উদ্ধার করে।

স্থানীয় বাসিন্দা শাকির হোসেন অভিযোগ করে বলেন, বগাইল টোলপ্লাজার চারপাশে নিয়মবহির্ভূতভাবে এবং ভাঙ্গা চৌরাস্তার ফ্লাইওভারের চারপাশে এবং বরিশাল সড়কের কুমার নদীর ওপর ফোরলেন ব্রিজের ওপর বাস, ইজিবাইক, মাহিন্দ্রা, সোনার বাংলা নামক বিভিন্ন যানবাহন পার্কিং করে রাখা হয়। এতে করে প্রতিনিয়তই ঘটছে ছোটখাটো দুর্ঘটনা। এগুলো অপসারণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন তিনি।

ভাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগের চিকিৎসক ডা. মহসিন ফকির জানান, গুরুতর আহত ১৫ জনকে ভর্তি করা হয়েছে। এদের অনেকের হাত, পা, মাথা থেঁতলে গেছে। চিকিৎসা চলছে, আশঙ্কাজনকদের ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হচ্ছে।

ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক ডা. মেজবাউল খান ফরহাদ জানান, সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত ১০ জনকে ভর্তি করা হয়েছে। তাদের চিকিৎসা চলছে। একজনের অবস্থা আশঙ্কাজনক।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে