এপিও’র ৬০ বছর পূর্তির অনুষ্ঠানমালা শুরু : শিল্পমন্ত্রীর অভিনন্দন

প্রকাশ | ২১ জানুয়ারি ২০২১, ১৯:৪৪

যাযাদি ডেস্ক

এশিয়ান প্রোডাক্টিভিটি অর্গানাইজেশনের (এপিও) ৬০ বর্ষপূর্তির অনুষ্ঠানমালা শুরু হয়েছে। বৃহস্পতিবার জাপানের রাজধানী টোকিওতে সেখানকার স্থানীয় সময় দুপুর ২টায় ভার্চ্যূয়ালী এ অনুষ্ঠামালার উদ্বোধন করা হয়।

 

এ উপলক্ষ্যে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এক ভিডিও অভিনন্দন বার্তায় বলেন, বাংলাদেশের শিল্প, সেবা, কৃষিসহ বিভিন্নখাতে উৎপাদনশীলতা বাড়ানোর লক্ষ্যে জাপানভিত্তিক এশিয়ান প্রোডাক্টিভিটি অর্গানাইজেশন (এপিও) এবং বাংলাদেশের ন্যাশনাল প্রোডাক্টিভিটি অর্গানাইজেশন (এনপিও) যৌথভাবে দশ বছর মেয়াদী বাংলাদেশ ন্যাশনাল প্রোডাক্টিভিটি মাস্টার প্ল্যান ২০২১-২০৩০ প্রণয়ন করেছে।

 

তিনি বলেন, এ মাস্টার প্ল্যান বাস্তবায়নের মাধ্যমে ২০৩০ সালের মধ্যে বাংলাদেশের সকল খাতের উৎপাদনশীলতা বর্তমান ৩ দশমিক ৮ শতাংশ থেকে ৫ দশমিক ৬ শতাংশে উন্নীত করা হবে। এজন্য সেক্টরভিত্তিক উৎপাদনশীলতা বাড়াতে বিশেষজ্ঞদের মাধ্যমে বাংলাদেশে বিভিন্নখাতের চাহিদা নিরূপন এবং চাহিদার আলোকে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী কর্মপরিকল্পনা বাস্তবায়নের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

 

ভিডিও বার্তায় শিল্পমন্ত্রী বলেন, কোভিড-১৯ মহামারীকালীন ভার্চুয়াল মাধ্যমে এপিও’র উদ্যোগে উৎপাদনশীলতা বিষয়ক আলোচনা, প্রশিক্ষণ, সম্মেলন, কর্মশালা ও অন্যান্য কর্মসূচি চলমান থাকায় বাংলাদেশসহ সদস্য দেশগুলো উৎপাদনশীলতা কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা করতে পেরেছে। এপিও’র কার্যক্রম দক্ষিণ এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে টেকসই উৎপাদনশীলতা উন্নয়নে সহযোগিতা করবে বলেও মন্ত্রী আশা প্রকাশ করেন।

 

এনপিও’র জেনারেল সেক্রেটারি ড. একেপি মচতান, জাপানের এপিও’র পরিচালক (জাপানের পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয়ের সহকারী মন্ত্রী এবং মহাপরিচালক) আতসুসি ইউনো এবং ভিয়েতনামের বিজ্ঞান ও প্রযুক্তি উপমন্ত্রী লি জুয়ান দীনহ্ উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা করেন।

 

বৃহস্পতিবার শিল্প মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। এতে বলা হয়, এছাড়াও ইন্দোনেশিয়ার মানবসম্পদ মন্ত্রী ইদা ফৌজিয়া, কম্বোডিয়ার বিজ্ঞান প্রযুক্তি ও উদ্ভাবন বিষয়ক সিনিয়র মন্ত্রী কিট্টি সিত্থা পেনদিতা চাম এবং পাকিস্তানের শিল্প ও উৎপাদন বিভাগের কেন্দ্রীয় মন্ত্রী মুহাম্মদ হামাদ আজহার এপিও’র ৬০ বছর পূর্তিতে অভিনন্দন জানিয়েছেন। সূত্র-বাসস  

 

যাযাদি/ এমডি