পতাকা উত্তোলন দিবস আজ

পতাকা উত্তোলন দিবস আজ

আজ ২ মার্চ, বাংলাদেশের জাতীয় পতাকা দিবস। একাত্তরের এই দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনে প্রথম জাতীয় পতাকা তোলা হয়েছিল। সবুজ জমিনের ওপর লাল বৃত্তের মাঝখানে সোনালি মানচিত্র খচিত পতাকা ওইদিন উত্তোলন করেছিলেন ডাকসুর সহ-সভাপতি আ স ম আবদুর রব।

তার পরের দিন ৩ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপস্থিতিতে জাতীয় পতাকা উত্তোলন করেন মোহাম্মদ শাজাহান সিরাজ। তবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্বপ্রথম নিজ হাতে ধানমন্ডিতে তার নিজ বাসভবনে জাতীয় পতাকা উত্তোলন করেছিলেন ১৯৭১ সালের ২৩ মার্চ। আর বিদেশের মাটিতে সর্বপ্রথম অর্থাৎ ভারতের কলকাতায় বাংলাদেশ মিশনে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছিল ১৯৭১ সালের ১৮ এপ্রিল।

দিবসটি উপলক্ষ্যে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির উদ্যোগে আজ মঙ্গলবার বেলা আড়াইটায় কেন্দ্রীয় শহিদ মিনার থেকে জাতীয় পতাকা শোভাযাত্রা বের করা হবে।

এছাড়া বিকাল ৩টায় সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের শহিদ শফিউর রহমান মিলনায়তনে আলোচনাসভা করবে জেএসডি। আলোচনাসভায় স্মৃতিচারণ করবেন স্বাধীনতার পতাকা উত্তোলক ও জেএসডি সভাপতি আ স ম আবদুর রব।

আলোচনায় অংশ নেবেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বঙ্গবীর আবদুল কাদের সিদ্দিকী বীরউত্তম, মোস্তফা মোহসীন মন্টু, মাহমুদুর রহমান মান্না, ডা. জাফরুল্লাহ চৌধুরী, অ্যাড. ছানোয়ার হোসেন তালুকদার, মোহাম্মদ সিরাজ মিয়া, বেগম তানিয়া রব, শহীদ উদ্দিন মাহমুদ স্বপন প্রমুখ।

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে