ঢাকায় ভারতীয় সেনাপ্রধান

ঢাকায় ভারতীয় সেনাপ্রধান

যৌথ সামরিক অনুশীলনের সমাপনীসহ বিভিন্ন আয়োজনে যোগ দিতে পাঁচ দিনের সফরে ঢাকায় এসেছেন ভারতের সেনাবাহিনী প্রধান জেনারেল মনোজ মুকুন্দ নরভানে।

বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদের আমন্ত্রণে তার এ সফর বলে জানিয়েছে ঢাকায় ভারতীয় হাই কমিশন।

ঢাকায় পৌঁছেই ঢাকা সেনানিবাসের শিখা অনির্বাণে ফুল দিয়ে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে আত্মত্যাগকারী বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সদস্যদের প্রতি শ্রদ্ধা জানান ভারতীয় সেনাপ্রধান।

হাই কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ভারতীয় সেনাপ্রধানের স্ত্রী বীণা নরভানে এবং দুই সদস্যের একটি প্রতিনিধিদল সফরে তার সঙ্গে থাকছেন।

১২ এপ্রিল সোমবার বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর উপলক্ষে ’শান্তির অগ্রসেনা’ শীর্ষক যৌথ সামরিক অনুশীলনের সমাপনী অনুষ্ঠানে যোগ দেবেন জেনারেল নরভানে।

৪ এপ্রিল থেকে শুরু হওয়া এই অনুশীলনে বাংলাদেশি ও ভারতীয় সেনা সদস্যদের পাশাপাশি ভুটান ও শ্রীলঙ্কার সেনাবাহিনী অংশ নিচ্ছে।

এই অনুশীলনে সামরিক পর্যবেক্ষক থাকছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, তুরস্ক, সৌদি আরব, কুয়েত এবং সিঙ্গাপুর থেকে।

সফরে জেনারেল নরভানে বাংলাদেশের সেনা, নৌ ও ভারপ্রাপ্ত বিমান বাহিনী প্রধান এবং বাংলাদেশ সেনাবাহিনীর অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

বিভিন্ন সামরিক ঘাঁটিও পরিদর্শনের পাশাপাশি জাতিসংঘের শান্তির সমর্থনে অপারেশন সম্পর্কিত একটি সেমিনারে মূল বক্তব্য দেনেব ভারতীয় সেনাপ্রধান।

১১ এপ্রিল সেনাবাহিনীর মাল্টিপারপাস কমপ্লেক্সে ওই সেমিনারের পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গেও মতবিনিময় করবেন তিনি।

যাযাদি/ এমডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে