​দূরপাল্লার যাত্রী পরিবহন চলছে ব্যক্তিগত গাড়িতেই

​দূরপাল্লার যাত্রী পরিবহন চলছে ব্যক্তিগত গাড়িতেই

করোনা মহামারিতে সরকারের নির্দেশনার পর দূরপাল্লার পরিবহন বন্ধ রয়েছে। যদিও ব্যক্তিগত গাড়িতেই দূরপাল্লার যাত্রী পরিবহন করতে দেখা গেছে। বৃহস্পতিবার (৮ এপ্রিল) সকাল থেকে দুপুর পর্যন্ত রাজধানীর মিরপুর মাজার রোড ও গাবতলী এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে।

সরেজমিনে দেখা গেছে, দূরপাল্লার পরিবহন বন্ধ থাকায় গাবতলী বাস টার্মিনালের পাশে ব্যক্তিগত গাড়ির দীর্ঘ সারি। ঢাকার বাইরে যাওয়ার জন্য কোনো যাত্রী গাবতলী বাস টার্মিনালে আসলেই প্রাইভেটকারের চালকরা কাড়াকাড়ি শুরু করেন।

যাত্রীদের অভিযোগ, দূরপাল্লার পরিবহন বন্ধ থাকায় সুযোগ নিচ্ছেন প্রাইভেটকারের চালকরা। জনপ্রতি ২০০ টাকার ভাড়া নিচ্ছেন ৫০০ থেকে ৮০০ টাকা। এজন্য সরকারের সমন্বয়হীন সিদ্ধান্তকে দোষছেন সাধারণ মানুষ।

ওলিউর রহমান নামে ষাটোর্ধ এক যাত্রী জরুরি প্রয়োজনে যাবেন যশোরে। বাস না চলায় প্রাইভেটকারের শরণাপন্ন হয়েছেন তিনি। তিনি বলেন, করোনার দোহাই দিয়ে দূরপাল্লার পরিবহন বন্ধ রেখেছে সরকার। এখন আমার প্রশ্ন হলো, আমরা যে, প্রাইভেটকারে যাচ্ছি, সেখানেও তো স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। একটি গাড়িতে পাঁচজন করে যাচ্ছি। তাহলে তো পরিবহন চললেই ভালো। এক সিটে একজন বসে যাওয়া যায়। সরকার যে দোহাই দিয়ে পরিবহন বন্ধ রেখেছে প্রকৃতপক্ষে সে উদ্দেশ্য পূরণ হচ্ছে না। এক্ষেত্রে কিছু কিছু লোক লাভবান হলেও চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে আমাদের মতো যাত্রীদের।

গাবতলী এলাকায় কর্তব্যরত পুলিশ সার্জেন্ট হুমায়ূন বলেন, প্রশাসনের নির্দেশনা প্রতিপালনে কঠোর অবস্থানে আছি আমরা। প্রাইভেটকারের অধিকাংশ যাত্রীই বিভিন্ন অজুহাত দেখান। আজ একজনকে প্রাইভেটকারে যাওয়ার সময় আটক করেছিলাম। কিন্তু উনি বললেন, তার আত্মীয় মারা গেছেন। মানবিক দিক বিবেচনা করে তাকে ছেড়ে দিয়েছি। সুতরাং আমরা যতটুকু সম্ভব চেষ্টা করছি।

উল্লেখ্য, করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকারঘোষিত ১৮ দফা নির্দেশনা বাস্তবায়নে গত ৫ এপ্রিল থেকে রাজধানীসহ সারাদেশে দূরপাল্লার যাত্রীবাহী বাস চলাচল বন্ধ হয়ে যায়।

এদিকে সার্বিক পরিস্থিতি বিবেচনায় কঠোর বিধিনিষেধের দ্বিতীয় দিন মঙ্গলবার সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের দেশের বিভিন্ন সিটি করপোরেশন এলাকায় বুধবার (৬ এপ্রিল) থেকে সকাল সন্ধ্যা গণপরিবহন চলার ঘোষণা দেন। ওই সময় আন্তঃজেলা বাস চলাচলের বিষয়ে কোনো সিদ্ধান্ত জানাননি তিনি।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে