দেশে মার্চে ৩৫২ নারী-শিশু নির্যাতনের শিকার, শিশু ধর্ষণ ৭০

প্রকাশ | ১১ এপ্রিল ২০২১, ১০:৩৭

যাযাদি ডেস্ক

চলতি বছরের মার্চ মাসে ৩৫২ জন নারী ও শিশু নির্যাতনের শিকার হয়েছে। তাদের মধ্যে ১৯৯ জন নারী ও ১৫৩ জন কন্যাশিশু। ধর্ষণের ঘটনা ঘটেছে ১০৯টি। এর মধ্যে ৭০ জনই শিশু।

 

শনিবার (১০ এপ্রিল) এক প্রতিবেদনে বাংলাদেশ মহিলা পরিষদ এ তথ্য জানিয়েছে। তারা দেশের ১৩টি জাতীয় পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করেছে।

 

প্রতিবেদনে জানানো হয়, শুধু মার্চ মাসেই ৬২ শিশু ধর্ষণের শিকার হয়েছে। এর মধ্যে সংঘবদ্ধ ধর্ষণের শিকার পাঁচ শিশু। ধর্ষণের পর হত্যার করা হয়েছে একটি শিশুকে। এছাড়াও ১০ শিশুসহ ১৭ জনকে ধর্ষণচেষ্টা করা হয়েছে। যৌন নিপীড়নের শিকার হয়েছে আরও ১৭ জন শিশু এবং ১০ শিশুকে  অপহরণ করা হয়েছে।

 

এসিডদগ্ধের শিকার হয়েছেন দু’জন নারী। উত্ত্যক্তের শিকার তিনজন ও অপহরণ ৬ জন। বিভিন্নভাবে হত্যাকাণ্ডের শিকার হয়েছে ১২ শিশুসহ ৪৯ জন।

 

এছাড়াও ১১ জনকে হত্যাচেষ্টা করা হয়েছে। যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছেন ২০ জন। এদের মধ্যে ৯ জনকে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে।

 

প্রতিবেদনে আরও বলা হয়, শারীরিক নির্যাতনের শিকার হয়েছে ৭ শিশুসহ ৩৩ জন। বিভিন্ন নির্যাতনের কারণে আত্মহত্যা করেছে ৮ শিশুসহ ১৫ জন। ১২ শিশুসহ ৪৩ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। বাল্যবিবাহ সংক্রান্ত ঘটনা ঘটেছে ৫টি। এছাড়াও সাইবার অপরাধের শিকার ৪ শিশুসহ ৭ জন নারী।

 

যাযাদি/ এমডি