রোহিঙ্গাদের জন্য সাড়ে ৮ কোটি টাকা দিচ্ছে জাপান

রোহিঙ্গাদের জন্য সাড়ে ৮ কোটি টাকা দিচ্ছে জাপান

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে লাগা আগুনে ক্ষতিগ্রস্তদের জন্য জরুরি সহায়তা হিসেবে ১০ লাখ মার্কিন ডলার (৮ কোটি ৪৭ লাখ) সহায়তার ঘোষণা দিয়েছে জাপান সরকার। এই অর্থ ক্ষতিগ্রস্ত রোহিঙ্গাদের স্বাস্থ্য, চিকিৎসা, খাদ্য, স্যানিটেশন ও আশ্রয়ণে ব্যবহার করা হবে।

বৃহস্পতিবার (১৫ এপ্রিল) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় ঢাকার জাপান দূতাবাস। এতে বলা হয়েছে, চলতি মাসের ৮ এপ্রিল জাপান সরকার সিদ্ধান্ত নিয়েছে কক্সবাজারে আগুনে ক্ষতিগ্রস্ত রোহিঙ্গাদের সহায়তা হিসেবে ১০ লাখ মার্কিন ডলার দেবে। আর এই অর্থ জাপানের আন্তর্জাতিক জরুরি মানবিক সাহায্য সংস্থা জাপান প্লাটফর্মের মাধ্যমে দেওয়া হবে।

সহায়তার এ অর্থ ক্ষতিগ্রস্ত রোহিঙ্গাদের স্বাস্থ্য, চিকিৎসা, খাদ্য, স্যানিটেশন ও আশ্রয়ণে ব্যবহার করা হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করে জাপান দূতাবাস।

জাপান দূতাবাস জানায়, ২০১৭ সাল থেকে এখন অবধি রোহিঙ্গাদের সহযোগিতায় ১৫৬ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা দিয়েছে দেশটি।

গত ২৪ মার্চ উখিয়ার বালুখালীর ৮-ডব্লিউ ক্যাম্পে আগুন লাগে। পরে পাশের ৯, ১০ ও ১১ নম্বর ক্যাম্পেও আগুন ছড়িয়ে পড়ে। সরকারি হিসাবে, এ ঘটনায় ১১ জনের মৃত্যু হয়েছে। তবে জাতিসংঘ শরণার্থী সংস্থা ১৫ জনের মৃত্যু হয়েছে বলে তথ্য দিয়েছে। ওই অগ্নিকাণ্ডে রোহিঙ্গাদের ৯ হাজার ৩০০ বসতঘর এবং আনুমানিক ৪৫ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া স্থানীয় বাসিন্দাদের দুই শতাধিক বসতবাড়ি ও স্থাপনাও ক্ষতিগ্রস্ত হয়।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে