​সরকারি ৮ হাসপাতালের আইসিইউতে বেড ফাঁকা নেই

প্রকাশ | ২৯ জুলাই ২০২১, ২০:৫৩

যাযাদি ডেস্ক

 

রাজধানীতে করোনা রোগীর চিকিৎসা দেওয়ার জন্য নির্ধারিত আট সরকারি হাসপাতালে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) বেড ফাঁকা নেই। বৃহস্পতিবার (২৯ জুলাই) স্বাস্থ্য অধিদফতর এ তথ্য জানিয়েছে।

 

অধিদফতরের তথ্য মতে ঢাকার সরকারি ১৬ হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসা দেওয়া হয়। এর মধ্যে তিনটি হাসপাতালে সাধারণ শয্যা থাকলেও আইসিইউ বেড নেই। এই তিন হাসপাতাল হলো—সংক্রামক ব্যাধি হাসপাতাল, ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরো সায়েন্সেস ও হাসপাতাল এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজি হাসপাতাল।

 

বাকি হাসপাতালগুলোর মধ্যে কুয়েত-বাংলাদেশ মৈত্রী সরকারি হাসপাতালে ২৬ আইসিইউ বেড, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ১০ বেড, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালে ১৬ বেড, সরকারি কর্মচারী হাসপাতালে ছয় বেড, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ২০ বেড, শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালে ১০ বেড, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে আট বেড এবং টিবি হাসপাতালে চার আইসিইউ বেড রয়েছে। এই সবগুলো আইসিইউ বেডেই রোগী ভর্তি রয়েছে।

 

অপর হাসপাতালগুলোর মধ্যে মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালের ২৪ বেডের মধ্যে দুইটি, রাজারবাগ পুলিশ হাসপাতালের ১৫ বেডের মধ্যে একটি, জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালের ১০ বেডের মধ্যে তিনটি, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ২০ বেডের মধ্যে দুইটি এবং ডিএনসিসি করোনা ডেডিকেটেড হাসপাতালের ২১২ বেডের মধ্যে আটটি বেড ফাঁকা রয়েছে।

 

অর্থাৎ, রাজধানীতে করোনা রোগীদের চিকিৎসা দেওয়া ১৬ হাসপাতালের মধ্যে ১৩ হাসপাতালের মোট ৩৮১টি আইসিইউ বেডের মধ্যে মাত্র ১৬টি বেড ফাঁকা রয়েছে।

 

যাযাদি/এসআই