শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

এই মুহূর্তে বাইরে থেকে দেশে না আসাই ভালো: স্বাস্থ্যমন্ত্রী

যাযাদি ডেস্ক
  ০৫ ডিসেম্বর ২০২১, ১৬:২৮

করোনার নতুন ধরন ওমিক্রনের বিষয়ে সতর্ক থাকার আহ্বান জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ‘যারা দেশের বাইরে আছেন, তাদের এই মুহূর্তে দেশে না আসাই ভালো। পরিবার ও দেশকে নিরাপদে রাখার জন্য এই মুহূর্তে আপনারা যেখানে আছেন সেখানেই থাকুন। দেশকে নিরাপদে রাখুন এবং আপনারাও নিরাপদে থাকুন।’

রবিবার (৫ ডিসেম্বর) দুপুরে ঢাকার সাভারের বাংলাদেশ ইনস্টিটিউট অব হেলথ ম্যানেজমেন্টের নির্মাণাধীন ভবন পরিদর্শনে এসে সাংবাদিকদের এ কথা বলেন মন্ত্রী।

ওমিক্রন প্রতিরোধে প্রস্তুতি নেওয়া হচ্ছে জানিয়ে জাহিদ মালেক বলেন, ‘ওমিক্রন নিয়ে আন্তমন্ত্রণালয়ের বৈঠক করা হয়েছে। সেখানে অনেকগুলো সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমাদের দেশে যারা আফ্রিকা থেকে আসছেন তাদের ৪৮ ঘণ্টা আগে পরীক্ষা করে আসতে হবে। দেশে তাদের ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। ওমিক্রন আক্রান্ত দেশ থেকে আসলে পরীক্ষা করে আসতে হবে।

‘ঢাকায়ও অনেকগুলো কোয়ারেন্টিন সেন্টার করার নির্দেশনা দেওয়া হয়েছে। হাসপাতালগুলোকে কোয়ারেন্টিন সেন্টার করার জন্য বলা হয়েছে। যারা বিদেশ থেকে আসবেন তাদের নিজ খরচে কোয়ারেন্টিন করতে হবে। ল্যাবের পরিমাণ বৃদ্ধির পাশাপাশি হাসপাতালগুলোর আইসিইউগুলো প্রস্তুত রাখা হয়েছে। এ ছাড়াও বর্ডারে আমরা পরীক্ষা, স্ক্রিনিং ও টেস্টের ব্যবস্থা চূড়ান্ত করেছি। দেশে এখন লকডাউনের পরিস্থিতি হয়নি। দেশ ভালো আছে, নিরাপদ আছে।’

এ সময় স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন, দুর্যোগ ব্যবস্খাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, স্বাস্থ্য মন্ত্রণালয়ের ডিজি ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম প্রমুখ।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে