শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ঈদে এক জেলা থেকে অন্য জেলায় বাইক চলাচলে নিষেধাজ্ঞা

যাযাদি ডেস্ক
  ০৩ জুলাই ২০২২, ১৯:৩৪
ফাইল ছবি

সড়ক দুর্ঘটনা ও প্রাণহানি রোধে আসন্ন ঈদুল আজহায় সাত দিন বাইকে এক জেলা থেকে অন্য জেলায় যেতে কড়াকড়ি আরোপ করেছে সরকার।

৭ থেকে ১৩ জুলাই এই সাত দিন এক জেলা থেকে অন্য জেলায় বাইকে যাওয়া যাবে না। এছাড়া এই সময়ে মহাসড়কে রাইড শেয়ারিং বন্ধ থাকবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নুরি।

তিনি বলেন, ঈদের আগে তিন দিন, ঈদের দিন ও ঈদের পরের তিন দিন এক জেলা থেকে অন্য জেলায় বাইকে যাওয়া যাবে না।

সচিব আরও বলেন, কোনো জরুরি কারণে এক জেলা থেকে অন্য জেলায় যেতে হলে তা পুলিশকে জানাতে হবে। পুলিশের অনুমতি সাপেক্ষে এক জেলার অন্য জেলায় মোটরসাইকেল অন্য জেলায় যেতে পারবে। অবিলম্বে এসব সিদ্ধান্ত অনুযায়ী পরিপত্র জারি করা হবে বলে জানান তিনি।

আমিন উল্লাহ নুরি আরও বলেন, এই সিদ্ধান্তের বাইরে ঢাকার মোটরসাইকেল ঢাকায় চালাতে হবে। চট্টগ্রামের মোটরসাইকেল চট্টগ্রামে এবং বরিশালের মোটরসাইকেল বরিশালে চালাতে হবে।

প্রতি বছর ঈদে ঘরমুখো মানুষের ভিড়ের কারণে মহাসড়কে যানবাহনের চাপ বেড়ে যায়। এর মধ্যে বাস, ট্রেন, লঞ্চে টিকিট সংকট, টার্মিনালে ভিড়, সড়কে দুর্ভোগসহ বিভিন্ন কারণে বিকল্প হিসেবে বহু মানুষ বাইক যাত্রাকে বেছে নেয়।

ব্যস্ত সড়কে অনেকের মোটরসাইকেল চালানোয় অনভ্যস্ততাও কারণে দুর্ঘটনার সংখ্যা বেড়ে যায়। ঈদযাত্রায় মহাসড়কে দুর্ঘটনার পেছনে বাইক চলাচলের বড় ভূমিকা আছে বলে মনে করে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষও। দুর্ঘটনার লাগাম টানতে আসন্ন ঈদে এক জেলা থেকে অন্য জেলায় বাইকে যেতে নিষেধাজ্ঞা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

যাযাদি/এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে