যুবকদের শেখ কামালের নীতি অনুসরণের আহ্বান প্রধানমন্ত্রীর

যুবকদের শেখ কামালের নীতি অনুসরণের আহ্বান প্রধানমন্ত্রীর

সংস্কৃতি, ক্রীড়া ও রাজনীতি থেকে শুরু করে সবক্ষেত্রে শেখ কামাল অসামান্য মেধার স্বাক্ষর রেখেছেন বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শিশু থেকে যুবকদের শেখ কামালের নীতি অনুসরণের আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, ‘শেখ কামালের নীতি-আদর্শ শিশু থেকে শুরু করে যুবসমাজ অনুসরণ করে নিজেদের গড়ে তুলতে পারে। যাতে আন্তর্জাতিক পর্যায়ে মেধা-মনন বিকশিত করে দেশের মর্যাদা আরও বাড়াতে পারি।’ এছাড়া আধুনিক ফুটবল ও যুব সমাজকে সংগঠিত করতে শেখ কামাল দৃষ্টান্ত স্থাপন করেছেন বলেও মন্তব্য করেন তিনি।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠপুত্র, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এবং ক্রীড়া ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী উপলক্ষে শুক্রবার (৫ আগস্ট) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। অনুষ্ঠানে সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন সরকারপ্রধান।

অনুষ্ঠানে খেলাধূলা ও সংস্কৃতির সঙ্গে সম্পৃক্ত হতে তরুণদের প্রতি আহ্বান জানান সরকারপ্রধান। অনুষ্ঠানে ৭ ক্যাটাগরিতে মোট ৯ ক্রীড়া ব্যক্তিত্ব ও দুই প্রতিষ্ঠানকে শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার ২০২২ প্রদান করা হয়।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমতিক্রমে পুরস্কার বিজয়ীদের হাতে সনদ ও ক্রেস্ট তুলে দেন। পুরস্কার হিসেবে দেওয়া হয় এক লাখ টাকা, ক্রেস্ট ও সম্মাননা সনদ।

২০২২ সালে শেখ কামাল পুরস্কার পাওয়াদের মধ্যে আজীবন সম্মাননা পেয়েছেন হারুনুর রশিদ। এছাড়া সংগঠক হিসেবে সাইদুর রহমান প্যাটেল ও নাজমা শামীম, ক্রীড়াবিদ হিসেবে লিটন দাস, আবদুল্লাহ হেল বাকী ও মোল্লা সাবিরা, উদীয়মান হিসেবে দিয়া সিদ্দিকী ও শরীফুল ইসলাম, পৃষ্ঠপোষক হিসেবে গ্রিন ডেল্টা ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড, সাংবাদিক কাশীনাথ বসাক এবং সংস্থা হিসেবে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনকে পুরস্কার দেওয়া হয়।

১৯৪৯ সালের ৫ আগস্ট গোপালগঞ্জের টুঙ্গীপাড়ায় জন্মগ্রহণ করেন শেখ কামাল। ১৯৭৫ সালের ১৫ আগস্টের কালরাতে বিপথগামী একদল সেনাকর্মকর্তার নির্মম বুলেটে মাত্র ২৬ বছর বয়সে প্রাণ হারান তিনি।

যাযাদি/ এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে