শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

বঙ্গবন্ধুর পেছনের শক্তি ছিলেন বঙ্গমাতা: পরিকল্পনামন্ত্রী

যাযাদি ডেস্ক
  ০৯ আগস্ট ২০২২, ১৪:৩৬

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পেছনের শক্তি ছিলেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব। তিনি বলেন, বঙ্গবন্ধু হয়ে ওঠার পেছনে বঙ্গমাতার ভূমিকা ছিল। আজকে সেই মহীয়সী নারীকে স্মরণ করা হচ্ছে।

সোমবার জাতীয় প্রেসক্লাবে সম্প্রীতি বাংলাদেশ আয়োজিত ‘বঙ্গমাতা: ইতিহাসের সাহসী মানুষ’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, বাঙালি জাতি হিসেবে আরও নিজেদের দিকে তাকাতে হবে। বঙ্গবন্ধু যেমন গ্রাম-গঞ্জের দিকে তাকাতেন। তারই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্রাম-গঞ্জের খেটে খাওয়া মানুষের কথা ভাবেন। তাই বাংলাদেশের বিরুদ্ধে যত ধরনের ষড়যন্ত্র, হুমকি বা বিভ্রান্তি ছড়ানো হোক না কেন, আমার বিশ্বাস আর পথ হারাবো না দেশ। আগামীতে নতুন নতুন চিন্তার ক্ষেত্রে আমরা আরও পথের দিশা পাব। পথ হারাব না।

সম্প্রীতি বাংলাদেশের আহ্বায়ক পীযুষ বন্দ্যোপাধ্যায়ের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিপি মাহফুজা খান, শহীদজায়া শ্যামলী নাসরিন চৌধুরী প্রমুখ।

বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন বলেন, স্ত্রী যে কত বড় সহায় তা বঙ্গমাতার দিকে তাকালেই আমরা বুঝতে পারি। বঙ্গবন্ধুর ছায়াবৃক্ষ এই বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব। বঙ্গবন্ধুও কোনওদিন বঙ্গমাতাকে অবজ্ঞা করেননি। বঙ্গবন্ধুর হৃদয়ে সারা জীবন বিরাজ করেছেন বঙ্গমাতা। বঙ্গবন্ধু বললেন হাসুর মার গ্রিন সিগন্যাল পেয়ে গেছে এখন আর ঠেকায় কে আমাকে। পর্দার আড়ালে থেকে ফজলুল কাদের চৌধুরীকে একদিন বঙ্গমাতা বললেন, বঙ্গবন্ধুকে প্রয়োজনে জেলে দেন তবু আপস করবে না আপনাদের সঙ্গে। জেলের তালা ভাঙার কাজটি করেছেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব। বঙ্গবন্ধু যা ছিলেন তার পেছনের শক্তি ছিলেন বঙ্গমাতা।

শহীদজায়া শ্যামলী নাসরিন চৌধুরী বলেন, খোকা যে সাধারণ মানুষ নন, সেটি আগেই বুঝতে পেরেছিলেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব। বঙ্গবন্ধুর সারা জীবন ছায়ার মতো ছিলেন বঙ্গমাতা। দুজনের গভীর বন্ধন ও নির্ভরশীলতা ছিল জীবনের শেষ দিন পর্যন্ত। চলার পথে তাদেরকে অনুসরণ করে যেন চলতে পারি- এটাই হোক আমাদের প্রতিজ্ঞা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিপি মাহফুজা খান বলেন, আগস্ট মাস শুধু বাঙালির জন্য না, যারা মানবতার জন্য লড়াই করে তাদের সবার শোকের মাস। অত্যন্ত মেধাবী ও ধীশক্তির অধিকারী ছিলেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব। বঙ্গবন্ধুর চাওয়া পাওয়া ও আকাঙ্ক্ষার সঙ্গে একাত্ম হয়ে গেছিলেন বঙ্গমাতা। বঙ্গমাতা জমির ধান বিক্রি করে বঙ্গবন্ধুর লেখাপড়ার খরচ চালিয়েছেন। বঙ্গবন্ধু জেলে থাকার মধ্য দিয়ে শেখ ফজিলাতুন্নেছা মুজিব বঙ্গমাতা হয়ে ওঠেন। ছয় দফা আন্দোলনে বঙ্গমাতার ভূমিকা ছিল গুরুত্বপূর্ণ। বঙ্গবন্ধুর সকল অর্জনে বঙ্গমাতার ভূমিকা ছিল গুরুত্বপূর্ণ। বিশ্বের মানুষের কাছে তিনি মহীয়সী নারী হিসেবে বেঁচে থাকবেন।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে