বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯
walton1

শিশু ও নারীর বিরুদ্ধে সহিংসতা বন্ধে ইউনিসেফ এর আলোচনা সভা

যাযাদি ডেস্ক
  ২৯ নভেম্বর ২০২২, ১৫:৩০
আপডেট  : ২৯ নভেম্বর ২০২২, ১৫:৩৩

শিশু ও নারীর বিরুদ্ধে সহিংসতা বন্ধে ইউনিসেফ আয়োজিত আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে পাঁচ শতাধিক শিশু ও নারী অংশ নেন। রোববার (২৭ নভেম্বর) বিকেলে রাজধানীর মিরপুরের পল্লবীর বেগুনটিলা মাঠে এ সভা অনুষ্ঠিত হয়।
 
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের একসিলারেটিং প্রোটেকশন ফর চিলড্রেনের প্রকল্প পরিচালক যুগ্ম সচিব এসএম লতিফ। বিশেষ অতিথি ছিলেন ইউনিসেফ বাংলাদেশের চাইন্ড প্রোটেকশন ম্যানেজার এলিসা কল্পনা ও পল্লবী ২৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. সাজ্জাদ হোসেন ও সভাপতিত্ব করেন মহিলাবিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক ফাতেমা জহুরা।

যুগ্ম সচিব এসএম লতিফ বলেন, শিশু ও নারীর বিরুদ্ধে সহিংসতা প্রতিরোধ করতে হবে। গর্ভাবস্থায় নারীদের প্রতি ভালো আচরণ করতে হবে। ইউনিসেফ এক্ষেত্রে সর্বাত্মক সহযোগিতা করছে। পাশাপাশি ইউনিসেফ বাংলাদেশের চাইন্ড প্রোটেকশন ম্যানেজার এলিসা কল্পনা সর্বাত্মক সহযোগিতা করবে।

অনুষ্ঠানে ইউনিসেফ বাংলাদেশের চাইন্ড প্রোটেকশন ম্যানেজার এলিসা কল্পনা বলেন, প্রতি তিনজনে একজন নারী সহিংসতার শিকার হচ্ছেন। বিশ্বে প্রতিদিন ৬৪ কোটি নারী সহিংসতার শিকার হন। সহিংসতার কারণে বিশ্বে প্রতিদিন ১৩৭ জন নারী মারা যায়। প্রতি পাঁচজন শিশুর একজন নারী শিশুকে বিয়ে দেওয়া হয়। বাংলাদেশে প্রায় সাড়ে চার কোটি শিশু এ ধরনের নির্যাতনের শিকার।

তিনি বলেন, ১০৯৮ নম্বরে ফোন করলে সহিংসতা থেকে মুক্তি মিলবে। যে কোনো সহিংসতা প্রতিরোধে আমি এলিসা কাল্পনা আপনাদের পাশে আছি।

বক্তারা আরও বলেন, বিশ্বের মোট জনসংখ্যার প্রায় অর্ধেক নারী। সমাজের উন্নয়নে তাদের অবদান অনস্বীকার্য। পৃথিবী এগিয়ে যাচ্ছে। সামাজিক কাঠামোর পরিবর্তন হচ্ছে, বদলে যাচ্ছে মানুষের জীবনধারা। তারপরেও নারী নির্যাতন বন্ধ হচ্ছে না।

শিশুদের প্রতি সহনশীল আচরণ করার জন্য বক্তারা উপস্থিত অতিথিদের অনুরোধ জানান।


                            
যাযাদি/সৌলভ

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে