বঙ্গবন্ধুর আদর্শে উজ্জ্বীবিত হলে বিশ্বনেতা হওয়া সম্ভব: ডেপুটি স্পিকার

প্রকাশ | ১৭ মার্চ ২০২৩, ১৯:০১

যাযাদি ডেস্ক

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কিশোরকাল, যুবককাল, ছাত্র জীবন ও রাজনৈতিক জীবনকে আদর্শ মেনে জীবন পরিচালনা করতে পারলে একজন মানুষের পক্ষে বিশ্বনেতাও হওয়া সম্ভব। 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মদিন উপলক্ষে বৃহস্পতিবার (১৬ মার্চ) সিরডাপ মিলনায়তনের এ টি এম শামসুল হক অডিটোরিয়ামে সম্প্রীতি বাংলাদেশ আয়োজিত ‘তোমার আলোয় উজ্জ্বল বাংলাদেশ’ শীর্ষক গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। খবর বাসসের

সম্প্রীতি বাংলাদেশের আহ্বায়ক পীযূষ বন্দ্যোপাধ্যায়ের সভাপতিত্বে ও সদস্য সচিব অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীলের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন মেজর জেনারেল (অব.) মোহাম্মদ আলী শিকদার, বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকুল আরেফিন মাতিন, অধ্যাপক ড. রশিদ আসকারি, অধ্যাপক ড. আহমেদ আবুল কালাম, অধ্যাপক ড. বিমান বড়ুয়া ও অধ্যাপক অসীম সরকার প্রমুখ। 

টুকু বলেন, জাতির পিতা আজীবন অসাম্প্রদায়িক ছিলেন এবং সম্প্রীতির চর্চা করতেন। পরিবারের কাছ থেকে তিনি অসাম্প্রদায়িকতার শিক্ষা পেয়েছিলেন। বাঙালি জাতির জন্য তিনি এক আলোকবর্তিকা। যতদিন বাংলাদেশ থাকবে, ততদিন এই আলো থাকবে।

তিনি বলেন, বাঙালির জাতীয়তাবাদ চিন্তাভাবনা বঙ্গবন্ধু তার শিক্ষা জীবন থেকেই শুরু করেছেন। এটি সাতচল্লিশের অনেক আগে থেকেই। তিনি বাঙালি জাতির শিক্ষক। এই জাতিসত্তার মানবিক নেতা। তিনি লক্ষে পৌঁছাতে আমাদের স্লোগানে-স্লোগানে প্রশিক্ষিত করে তুলেছেন। তিনি সবসময় শোষিত ও নির্যাতিত মানুষের পক্ষে অবস্থান নিয়েছেন।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর আলোয় উদ্ভাসিত হয়ে তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে উন্নত বিশ্বের কাতারে নোঙর করানোর স্বপ্ন দেখছেন। তার হাত ধরে ডিজিটাল বাংলাদেশ এখন স্মার্ট বাংলাদেশের দিকে এগিয়ে যাচ্ছে। স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠার জন্য স্মার্ট নাগরিক গড়ে তুলতে হবে। 

ডেপুটি স্পিকার বলেন, মুক্তিযুদ্ধের পক্ষের-বিপক্ষের শক্তিকে জেনে-বুঝে দ্বাদশ জাতীয় নির্বাচনে দেশের জনগণকে স্মার্ট নাগরিকের দায়িত্ব পালন করতে হবে। স্বাধীনতা যুদ্ধের বিরোধী শক্তি, পঁচাত্তরের ১৫ আগস্টের ঘাতক, ২০০৪ সালের ২১ আগস্টের হত্যাকাণ্ডে জড়িতরা একই সূত্রে গাঁথা। এরা বঙ্গবন্ধুর সম্প্রীতির বাংলাদেশ, সুখী-সমৃদ্ধ, ধর্মনিরপেক্ষ, গণতন্ত্র, জাতীয়তাবাদের বিপক্ষে। 

এর আগে সকালে ঢাকা রেসিডেনসিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজে আয়োজিত তিন দিনব্যাপী ‘মডেল ইউনাইটেড ন্যাশন্স’ শীর্ষক বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন ডেপুটি স্পিকার।

যাযাদি/ এসএম