বইমেলায় প্রবাসীদের জন্য তথ্যনির্ভর বই ‘প্রবাসের সাতকাহন’

প্রকাশ | ২৩ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:৪৯

যাযাদি ডেস্ক

চলছে মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলা ২০২৩। বইমেলায় শব্দশৈলী প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে প্রবাসী সাইফুল ইসলাম রাজীবের লেখা প্রথম বই ‘প্রবাসের সাতকাহন’।

‘সঠিক তথ্যে নিরাপদ প্রবাস’ মূলমন্ত্রে লেখা এই বইটিতে থাকছে মধ্যপ্রাচ্যের সবচেয়ে বড় শ্রমবাজার সৌদি আরবে থাকা ২৬ লাখ প্রবাসীদের জন্য গুরুত্বপূর্ণ বেশ কিছু তথ্য। মধ্যপ্রাচ্যের এই দেশটিতে থাকা অধিকাংশ প্রবাসী সঠিক তথ্যের অভাবে বিভিন্ন সময় নানা ধরনের বিপদের সম্মুখীন হন। অনেক প্রবাসী জান্নাত দূতাবাস কনস্যুলেট কি, সেটা জানেন না।  জানেন না তাদের গুরুত্বপূর্ণ সম্পদ পাসপোর্ট হারিয়ে গেলে কি করবেন।

অন্যদিকে দেশটিতে থাকা নারীকর্মীরা জানেন না বিপদে পড়লে কীভাবে সহায়তা নিবেন। এদিকে বাংলাদেশ থেকে যারা প্রবাসে যাওয়ার কথা ভাবছেন, তাদের অনেকেই জানে না প্রবাসে যাওয়ার পূর্ব প্রস্তুতি সম্পর্কে।

‘প্রবাসের সাতকাহন’ প্রসঙ্গে লেখক সাইফুল রাজীব জানান, প্রবাসে থাকা অবস্থায় এবং সাংবাদিকতা করতে গিয়ে খুব কাছ থেকে দেখেছি, সঠিক তথ্যের জন্য প্রবাসীরা কতটা অসহায় হয়ে পড়ে। আমার সেই অভিজ্ঞতা থেকে বইটি এমনভাবে লেখার চেষ্টা করেছি যে, বইটি পড়লে একজন প্রবাসীর প্রবাস জীবনে অনেকটাই সহজ ও নিরাপদ হয়ে উঠবে। সেই সাথে দেশে থাকা প্রবাসীর স্বজনরাও ধারণা পেয়ে যাবেন, প্রবাসীরা কেমন আছেন। তাদের প্রিয় মানুষরা বইটি পড়ার পর যারা নতুন করে প্রবাসে যাওয়ার কথা ভাবছেন, তারাও প্রবাস জীবন সম্পর্কে ধারণা পেয়ে যাবেন।

অমর একুশে গ্রন্থমেলার শব্দশৈলী প্রকাশনী ২৯ নম্বর প্যাভেলিয়নে পাওয়া যাচ্ছে বইটি। এছাড়াও অনলাইন প্লাটফর্ম রকমারি ডট কম থেকেও বইটি সংগ্রহ করা যাচ্ছে।
 

যাযাদি/এস এস