শিবচরে যুব উন্নয়ন অধিদপ্তরের নিবন্ধন পেল স্বেচ্ছাসেবী সংগঠন দেশ

প্রকাশ | ০১ মার্চ ২০২৩, ১১:৫৪

এস.এম. দেলোয়ার হোসাইন, শিবচর (মাদারীপুর) প্রতিনিধি

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার মাদারীপুর যুব উন্নয়ন অধিদপ্তর উপ-পরিচালকের কার্যালয় থেকে ১৩/শিবচর/২০২৩ নিবন্ধন সনদ পেল “ডেভেলপমেন্ট এর্ফটস ফর ইয়ুথ সোসাইটি এন্ড হিউম্যানিটি (দেশ)” যুব উন্নয়ন মূলক স্বেচ্ছাসেবী সংগঠন।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) মাদারীপুর যুব উন্নয়ন অধিদপ্তর উপ-পরিচালকের কার্যালয়ে সংগঠনের সাধারণ সম্পাদক এস.এম. দেলোয়ার হোসাইন এর হাতে নিবন্ধন সনদ তোলে দেয় মাদারীপুর যুব উন্নয়ন অধিদপ্তর উপ-পরিচালক এ.এস.এম. মঈনুল আহ্সান ও  শিবচর উপজেলা যুব উন্নয়ন অফিসার বেল্লাল হোসেন।

শিবচর উপজেলা যুব উন্নয়ন অফিসার বেল্লাল হোসেন জানান, শিবচর সদরে “ডেভেলপমেন্ট এর্ফটস ফর ইয়ুথ সোসাইটি এন্ড হিউম্যানিটি (দেশ)” কে  যুব সংগঠন (নিবন্ধন এবং পরিচালনা) আইন, ২০১৫ এর ধারা-৪ এবং যুব সংগঠন (নিবন্ধন ও পরিচালনা) বিধিমালা, ২০১৭ এর বিধি-৩ (৪) এর অধীন নিবন্ধন সনদ প্রদান করা হয়।

এদিকে, প্রতিষ্ঠার দীর্ঘসময় পর সরকারি নিবন্ধন সনদ লাভ করায় মাদারীপুর যুব উন্নয়ন অধিদপ্তর উপ-পরিচালক এ.এস.এম. মঈনুল আহ্সান, শিবচর উপজেলা যুব উন্নয়ন অফিসার বেল্লাল হোসেন, যুব উন্নয়ন অধিদপ্তরের সকল কর্মকর্তা-কর্মচারী, প্রশাসনের সকল বিভাগ, রাজনীতিক, সামাজিক সাংস্কৃতিক সংগঠন, সাংবাদিক, শিক্ষকসমাজ, সর্বস্তরের সুধীজনদের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন সমিতির  কার্যনির্বাহী পরিষদের সভাপতি মো: ফজলুল হক ও সাধারণ সম্পাদক এস.এম. দেলোয়ার হোসাইন।

এ বিষয়ে জানতে চাইলে কার্য নির্বাহী পরিষদের সভাপতি মো: ফজলুল হক বলেন, বর্তমানে সমিতির কার্য নির্বাহী সদস্য ১৭জন ও সাধারণ সদস্য আছেন ১৪৩ জন। উল্লেখিত সদস্যদের নিয়েই সম্প্রতি সময়ে স্বেচ্ছাসেবী যুব সংগঠন  “ডেভেলপমেন্ট এর্ফটস ফর ইয়ুথ সোসাইটি এন্ড হিউম্যানিটি (দেশ)” সমগ্র জেলা ব্যাপী কাজ করার জন্য সরকারী নিবন্ধন লাভ করেছে। আমরা অতীতের মতো আগামীতেও সংগঠনের প্রতিটি সদস্য হাতে হাত রেখে সামাজিক সকল ভালো কাজে এবং শিক্ষনীয়, ধর্মীয়সহ যুব সমাজের অগ্রউন্নয়নে সংগঠনের পক্ষ থেকে যাবতীয় কার্যক্রম সম্পাদনে কাজ করতে চাই। সে জন্য সমাজের প্রতিটি নাগরিকের অংশগ্রহণ পূর্বক সার্বিক সহযোগিতা প্রত্যাশা করছি।

সাধারণ সম্পাদক এস.এম. দেলোয়ার হোসাইন বলেন, আলহামদুলিল্লাহ। আল্লাহর অশেষ মেহেরবাণীতে “ডেভেলপমেন্ট এর্ফটস ফর ইয়ুথ সোসাইটি এন্ড হিউম্যানিটি (দেশ)” নিবন্ধিত হয়েছে। আমরা যুব সমাজকে বিশেষ করে মাদক থেকে দূরে রেখে মানব কল্যাণমূলক কাজের মাধ্যমে সমাজ বদলে দেয়ার মানসে ও বিভিন্ন সচেতনতা মূূলক কার্যক্রমের জন্য সংগঠনটি প্রতিষ্ঠা হয়েছে এবং সে লক্ষ্য বাস্তবায়নে কাজ করছি। নিবন্ধন পাওয়ায় সংগঠনের পক্ষে সামাজিক কাজের গতি অনেকগুন বেড়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। তিনি সকলের সহযোগিতা কামনা করেছেন।

উল্লেখ্য, প্রতিষ্ঠাকাল ২০০৯ সাল থেকে সংগঠনটি জাতীয় দিবস সমূহকে যথাযথভাবে উদযাপন করে আসছে। এজন্য তাদের পূর্ব নির্ধারিত কর্মসূচি থাকে। প্রতিষ্ঠাকাল থেকে- মুক্তি যোদ্ধাদের মাধ্যমে তরুণ প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ও দেশপ্রেম জাগ্রত করা, করোনা ভাইরাস (কোভিড-১৯) সচেতনতা কার্যক্রম, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী, বেকার যুব ও যুব মহিলাদের আত্মকর্মসংস্থানে উদ্ভদ্ধ করন, নিরাপদ সড়ক কার্যক্রম (নিসকা), বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য স্কুল হেল্থ এডুকেশন প্রোগ্রাম (SHEP), প্রজনন স্বাস্থ্য শিক্ষা ও সচেতনতায় কার্যক্রম (RHEP), স্তুন ও জরায়ূমূখ ক্যান্সার সচেতনতা প্রতিরোধ কর্মসূচি, সেলুন ভিত্তিক হেপাটাইটিস বি সচেতন কার্যক্রম, মাদক বিরোধী সচেতনতা কার্যক্রম, ফরমালিন ও খাদ্যে ভেজাল সচেতনতা কার্যক্রম, জাতীয় দিবসে বিনামূল্যে চিকিৎসা সেবাক্যাম্প সহ বিভিন্ন সামাজিক স্বাস্থ্য ও নিরাপত্তা কর্মসূচী, প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের হেল্থ চেকআপ, বাল্য বিয়ে ও যৌতুকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোল, কিশোর-কিশোরীদের বয়ঃসন্ধিকালীন সচেতনতা কার্যক্রম, নৈতিক শিক্ষা কার্যক্রম, গ্রামীন নারী ও কিশোরীদের মাসিক ব্যবস্খাপনা ও প্রশিক্ষণ কর্মসূচি, প্রতিন্ধবী ও অটিজম  শিশুদের সেবা ও সচেতনতা কার্যক্রম পরিচালনার মাধ্যমে উপজেলা ও জেলা পর্যায়ে ব্যাপক সুনাম অর্জন করে।

যাযাদি/ এস