বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

বিএনপির সুবর্ণ জয়ন্তীর অনুষ্ঠান মুক্তিযুদ্ধের প্রতি অসম্মান: কাদের

যাযাদি ডেস্ক
  ০২ মার্চ ২০২১, ১৬:০৫

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, দুর্নীতির মামলার দণ্ডিত আসামিকে দিয়ে বিএনপি স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানমালার উদ্বোধন করেছে। এটি মুক্তিযুদ্ধের প্রতি অসম্মান প্রদর্শন।

মঙ্গলবার সকালে চট্টগ্রাম-বোয়ালখালী পথে বিআরটিসির দোতলা বাসসেবা উদ্বোধনকালে এ কথা বলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী। তিনি ঢাকায় তার সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত হন।

সোমবার বিকেলে রাজধানীর গুলশানের একটি হোটেলে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে বিএনপির বছরব্যাপী কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠান হয়। অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যুক্ত হন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তিনি দুর্নীতিসহ একাধিক মামলায় দণ্ডিত। তারেক রহমান অনেক দিন ধরে যুক্তরাজ্যে অবস্থান করছেন।

বিএনপির গতকালের অনুষ্ঠান প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, একজন পলাতক আসামিকে দিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠান উদ্বোধন করায় দেশবাসী বিস্মিত হয়েছে। বিএনপিতে অনেক জ্যেষ্ঠ নেতা ও মুক্তিযোদ্ধা থাকতে টেমস নদীর পাড় থেকে অনুষ্ঠান উদ্বোধন করায় স্বাধীনতার প্রতি বিএনপির অঙ্গীকার (কমিটমেন্ট) নিয়েই জনগণ এখন প্রশ্ন তুলছে।

বিএনপি স্বাধীনতার ইতিহাসকে বিকৃতির মাধ্যমে মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধকে ভূলুণ্ঠিত করেছে বলে অভিযোগ করেন ওবায়দুল কাদের। তিনি প্রশ্ন করেন, ‘বিএনপি উগ্র সাম্প্রদায়িক গোষ্ঠীকে দেশে রাজনীতি করার সুযোগ করে দিয়ে কোন চেতনা বাস্তবায়ন করতে চায়? তাদের মুখে স্বাধীনতার চেতনা ভূতের মুখে রাম রাম ধ্বনির মতোই।’

বিএনপি দেশে গণতন্ত্র খুঁজে পায় না—দলটির নেতাদের এমন অভিযোগ প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘তারা যখন নির্বাচনে জেতে, তখন এক কথা বলে। আর পরাজিত হলে বলে আরেক কথা। জনগণ ভোট না দিলেও তাদের জোর করে জিতিয়ে তবেই প্রমাণ করতে হবে দেশে গণতন্ত্র আছে?’

যানবাহন চালনায় নারীদের আগ্রহ বাড়ছে জানিয়ে সড়ক পরিবহনমন্ত্রী বলেন, নারীদের প্রশিক্ষণের ব্যাপারে গুরুত্ব দেওয়া উচিত।

বিআরটিসিকে সুনামের ধারায় ফিরিয়ে আনতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়ে ওবায়দুল কাদের বলেন, চট্টগ্রামসহ পুরো দেশে বাস পরিচালনার জন্য নতুন রুট চিহ্নিত করতে হবে।

যাযাদি/ এমডি

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে