মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯
walton1

বিএনপি-গণতন্ত্র মঞ্চের বৈঠকে যে সিদ্ধান্ত এলো

যাযাদি ডেস্ক
  ২৯ ডিসেম্বর ২০২২, ১৫:৩৪

যুগপৎ আন্দোলনে নামছে বিএনপি ও সমমনা দলগুলো। কর্মসূচি সফলে দফায় দফায় বৈঠক করা হচ্ছে। বুধবার সাত দলের সমন্বয়ে গঠিত গণতন্ত্র মঞ্চ ও এলডিপির সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন বিএনপির দায়িত্বপ্রাপ্ত নেতারা। গণমিছিল সফলের পাশাপাশি নতুন কর্মসূচি নিয়েও তাদের মধ্যে আলোচনা হয়।

মঙ্গলবারও সমমনা ১২-দলীয় জোট ও ১১ দলের জাতীয়তাবাদী সমমনা জোটের সঙ্গেও বৈঠক করে দলটি।

বুধবার বিকালে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে গণতন্ত্র মঞ্চের লিয়াজোঁ কমিটির সঙ্গে বৈঠক করেন বিএনপির দায়িত্বপ্রাপ্ত নেতারা। বৈঠকে বেশ কিছু জরুরি বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত হয়।

বৈঠকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু, ভাইস চেয়ারম্যান বরকতউল্লাহ বুলু, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল ছাড়াও গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, ভাসানী অনুসারী পরিষদের শেখ রফিকুল ইসলাম বাবলু, জেএসডি সাধারণ সম্পাদক শহিদউদ্দিন মাহমুদ স্বপন, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক হাসনাত কাইয়ুম ও গণঅধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক মুহম্মদ রাশেদ খান উপস্থিত ছিলেন।

বৈঠকের বিষয়ে জানতে চাইলে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেন, যুগপৎ আন্দোলের ভিত্তি হিসাবে একটা যৌথ ঘোষণার ব্যাপারে আমরা আলোচনা করেছি। খুব দ্রুত এটা চূড়ান্ত করে সামনের যুগপৎ আন্দোলন এগিয়ে নেওয়া হবে। ৩০ ডিসেম্বর যার যার অবস্থান থেকে পালন করা হবে কর্মসূচি। পরবর্তী কর্মসূচিও সেখান থেকে ঘোষণা হবে।

এদিকে প্রায় একই সময়ে এলডিপির লিয়াজোঁ কমিটির সঙ্গে বৈঠক করেন বিএনপির দায়িত্বপ্রাপ্ত নেতারা। গুলশান কার্যালয়ে এ বৈঠক হয়। এতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান ও এলডিপির প্রেসিডিয়াম সদস্য ড. নেওয়ামূল বশির উপস্থিত ছিলেন।

গণতন্ত্র মঞ্চের সভা : এদিকে কর্মসূচি সফলে বুধবার বৈঠক করে গণতন্ত্র মঞ্চ। নাগরিক ঐক্যের কেন্দ্রীয় কার্যালয়ে এ বৈঠক হয়। জোটটি ৩০ ডিসেম্বর নিশিরাতে ভোট ডাকাতির চার বছরে ভোটাধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে সরকার ও শাসনব্যবস্থা পরিবর্তনে সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ এবং সমাবেশ পরবর্তী গণমিছিল কর্মসূচি পালন করবে। এ ছাড়া সভায় গণতন্ত্র মঞ্চের সমন্বয়ক নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্নার সুস্থতা কামনা করেন নেতারা।

নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহিদুল্লাহ কায়সারের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক হাসনাত কাইয়ুম, জেএসডির সাধারণ সম্পাদক শহিদউদ্দিন মাহমুদ স্বপন, ভাসানী অনুসারী পরিষদের সদস্য সচিব হাবিবুর রহমান রিজু, গণঅধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক মুহম্মদ রাশেদ খান, নাগরিক ঐক্যের সাংগঠনিক সম্পাদক সাকিব আনোয়ার প্রমুখ।

যাযাদি/সৌলভ

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে