‘মুজিব হানড্রেড সং’র মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী

প্রকাশ | ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:৫০

যাযাদি ডেস্ক
ছবি: সংগৃহীত

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি নেতা বঙ্গবন্ধুকে নিয়ে ১০০ গান গেয়েছেন লিসা কালাম। তার এই সাধনা ৩২ বছরের। ভালোবাসার জয়গা থেকেই গানগুলো সংগ্রহ করেছেন এই গায়িকা। যা নিয়ে দৈনিক আমাদের সময় অনলাইন-এ ‘বঙ্গবন্ধুকে নিয়ে ১০০ গান, গিনেস বুকে নাম উঠছে লিসার’ শিরোনামে একটি সংবাদও প্রকাশ হয়। এই গায়িকার ইচ্ছে ছিল, তার গানের মোড়ক উন্মোচন করবেন বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা। অবশেষে সেই আশা পূরণ হলো গতকাল রোববার সন্ধ্যায়।

‘মুজিব হানড্রেড সং’র মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর সে কারণে দারুণ খুশি অ্যালবামের এই শিল্পী লিসা কালাম।

তার ভাষ্য, ‘গতকাল সন্ধ্যায় মাননীয় প্রধানমন্ত্রী, জননেত্রী শেখ হাসিনা তার নিজ অফিসে ‘মুজিব হানড্রেড সং’র মোড়ক উন্মোচন করেন। আমি কৃতজ্ঞ মাননীয় প্রধানমন্ত্রীর কাছে। অনেক কথা বলেছি তার সঙ্গে। তিনি নিজেই সবার কাছে আমার সম্পর্কে অনেক কথা বলেছেন। মজার বিষয় হচ্ছে, আমার ছোট্ট বেলার গল্পটাও তার মনে আছে।’

লিসা কালাম আরও বলেন, ‘বাঙালির নেতা বঙ্গবন্ধুকে নিয়ে আমার এই আয়োজন তাকে মুগ্ধ করেছে। আর “যদি রাত পোহালে শোনা যেত” গানটি সর্বপ্রথম আমার কণ্ঠে শুনেছেন, সেই কথাও বলেন প্রধানমন্ত্রী। সঙ্গে এও বলেন, “তুমি এমন একটা কাজ করেছ যে কাজ পৃথিবীতে কেউ করতে পারেনি।” তার এই কথাগুলো আমার জীবনের শ্রেষ্ঠ পাওয়া। অনেক অনেক কৃতজ্ঞ মাননীয় প্রধানমন্ত্রী।’

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে সর্বকালে সেরা গান ‘যদি রাত পোহালে শোনা যেত’ গানটি তৈরি হয় ১৯৯০ সালে। যার কথা লিখেছেন হাসান মতিউর রহমান এবং সুর ও কণ্ঠ দেন মলয় কুমার গাঙ্গুলী। পরবর্তীতে ১৯৯৭ সালে গানটিতে কণ্ঠ দেন কিংবদন্তি শিল্পী সাবিনা ইয়াসমীন। তবে লিসার দাবি, এর আগেই শিশুশিল্পী হিসেবে জনপ্রিয় এই গানটিতে কণ্ঠ দিয়েছেন তিনি। আর তার সে গান প্রধানমন্ত্রীও শুনেছেন বলে জানান মোড়ক উন্মোচনের সময়।

যাযাদি/ এস