ভৈরব থেকে সিলেট পর্যন্ত বিএনপির রোডমার্চ আজ 

প্রকাশ | ২১ সেপ্টেম্বর ২০২৩, ০৯:২৬

ভৈরব (কিশোরগঞ্জ) প্রতিনিধি

সরকার পদত্যাগের একদফা দাবিতে আজ কিশোরগঞ্জ জেলার ভৈরব থেকে বি-বাড়িয়া-হবিগঞ্জ ও মৌলভীবাজার হয়ে সিলেট পর্যন্ত রোডমার্চ করবে বিএনপি। দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ^র চন্দ্র রায় এবং আমির খসরু মাহমুদ চৌধুরী এই কর্মসূচির নেতৃত্ব দেবেন। ইতোমধ্যে রোডমার্চ সফল করতে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। 

সরকার পতনের একদফা দাবিতে গত সোমবার দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ১৫ দিনের কর্মসূচি ঘোষণা করেন। এর মধ্যে ১৯ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত  রোডমার্চ ও সমাবেশের কর্মসূচি পালন করবে দলটি। এরই অংশ হিসেবে আজ কিশোরগঞ্জ জেলার ভৈরব থেকে বি-বাড়িয়া- হবিগঞ্জ ও মৌলভীবাজার হয়ে সিলেট পর্যন্ত রোডমার্চ করবে বিএনপি। এই রোডমার্চ সফল করতে ব্যাপক প্রস্তুতির কথা জানিয়েছে কেন্দ্রীয় ও স্থানীয় পর্যায়ের বিএনপির নেতারা। তারা বলছেন, স্মরণকালের সর্ববৃহৎ রোডমার্চ হবে এটি। শুধু বিএনপি কিংবা অঙ্গসংগঠনের নেতা-কর্মীরাই নন সাধারণ মানুষও এ রোডমার্চে অংশগ্রহণ করবেন। কিশোরগঞ্জ থেকে সিলেট পর্যন্ত  লক্ষাধিক লোকের সমাগম হবে। এরই মধ্যে সাংগঠনিক চিঠি ও মৌখিক নির্দেশনা দেওয়া হয়েছে বিএনপির অঙ্গ ও সহযোগী সংগঠনের বিভিন্ন ইউনিটের নেতৃবৃন্দকে। 

এদিকে রোডমার্চ উপলক্ষে বুধবার দুপুরে ভৈরবে বিএনপি আয়োজিত সংবাদ সম্মেলনে কর্মসূচির সমন্বয়ক ও কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল বলেন, ব্রাহ্মণবাড়িয়া-হবিগঞ্জ-সিলেট অঞ্চলের রোডমার্চ কর্মসূচিতে সরকারের পক্ষ থেকে কোনো বাধা আসলে জনগণকে সঙ্গে নিয়ে সেটি প্রতিহত করা হবে। চলমান একদফার আন্দোলন শুধু বিএনপির নয়, দেশের মুক্তিকামী সব মানুষের। বিএনপি শুধু বাস্তবায়নের দায়িত্বে আছে। তাই সাংবাদিকসহ সব শ্রেণি-পেশার মানুষের সহযোগিতা বিএনপির প্রত্যাশা।

ভোটাধিকার হরণ, মতপ্রকাশের স্বাধীনতায় বাধা, সাংবাদিকদের বিরুদ্ধে কালো আইন প্রয়োগসহ প্রতিটি ক্ষেত্রে সরকারের স্বৈরাচারী নীতি তুলে বলেন, কেন তারা একটি নিরপেক্ষ সরকারের অধীনে ফ্রি-ফেয়ার ও অংশগ্রহণমূলক নির্বাচন চাচ্ছেন।

এ ছাড়াও এ সময় উচ্চ আদালতের সমালোচনা করে বলেন, ‘সরকারের একটি সাজানো মামলায় বিএনপি চেয়ারপার্সন, সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে নিম্নআদালতে ৫ বছরের সাজা দেওয়া হলো। সুবিচারের প্রত্যাশায় উচ্চ আদালতে গেলে সেখানে সাজা বৃদ্ধি করে ১০ বছর করা হলো। এ কেমন বিচার? জনগণ আর কোথায় যাবে?’

খালেদা জিয়া অত্যন্ত অসুস্থ ও একজন জ্যেষ্ঠ নাগরিক উল্লেখ করে তিনি বলেন, মিথ্যা মামলায় সাজা দিয়ে তাকে আটকে রেখে দেশের বাইরে চিকিৎসার জন্য যেতে দেওয়া হচ্ছে না। এ সময় তিনি অবিলম্বে তাকে মুক্তি দিয়ে চিকিৎসার জন্য বাইরে যাওয়ার অনুমতি দেওয়ার আহ্বান জানান।
শহরের কমলপুরস্থ বিএনপি দলীয় কার্যালয়ে উপজেলা বিএনপির সভাপতি মো. রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন কেন্দ্রীয় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক ও কিশোরগঞ্জ জেলা বিএনপির সভাপতি মো. শরীফুল আলম। 

যাযাদি/ এস