‘লর্ড ক্লাইভের ভূমিকায় পিনাক রঞ্জন চক্রবর্তীরা’

প্রকাশ | ১০ এপ্রিল ২০২৪, ১৪:৪৪

যাযাদি ডেস্ক
ছবি-যায়যায়দিন

বাংলাদেশে নিযুক্ত ভারতের সাবেক হাইকমিশনার পিনাক রঞ্জন চক্রবর্তীর কয়েকটি উক্তি নিয়ে সাম্প্রতিক সময়ে বাংলাদেশে বেশ আলোচিত হচ্ছে। তিনি বলেছেন বাংলাদেশে বর্তমানে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস নাকি জাতীয় নির্বাচনের সময় পালিয়ে গেছেন। সে সম্পর্ক গতকাল মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রদফরের নিয়মিত ব্রিফিংয়ে জবাবও দেয়া হয়।

এদিকে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, আজকে সিরাজউদ্দৌলার নীতির পক্ষে আছে জনগণ। আর জনগণের পক্ষে আছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

অন্যদিকে মীর জাফরের পক্ষে আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ সাহেবরা। আর লর্ড ক্লাইভের ভূমিকা পালন করছেন বাংলাদেশে নিযুক্ত ভারতের সাবেক হাইকমিশনার পিনাক রঞ্জন চক্রবর্তীরা।

আজ বুধবার রাজধানীর শেওড়াপাড়ায় বিএনপি নেতাকর্মীদের মাঝে ঈদ সামগ্রী বিতরণকালে এসব কথা বলেন।

বিএনপি যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, কিছুদিন আগে বাংলাদেশে নিযুক্ত ভারতের সাবেক হাইকমিশনার পিনাক রঞ্জন চক্রবর্তী দিল্লিতে এক অনুষ্ঠানে বলেছেন, "ভারতের কঠোর অবস্থানের কারণেই বাংলাদেশে ৭ই জানুয়ারি নির্বাচনের আগে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসকে কার্যত গা ঢাকা দিতে হয়েছিল। " এ ধরণের একটি মিথ্যা প্রচারণা তিনি চালিয়েছেন অবৈধ সরকারের পক্ষে। তিনি বাংলাদেশের মানুষের বিপক্ষে অবস্থান নিয়েছেন।

তিনি বলেন, বাংলাদেশের গণতন্ত্র ধ্বংস করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর তাকে রক্ষা করছেন প্রতিবেশি প্রভূরা। জাতির পক্ষে ও দেশের স্বাধীনতার  পক্ষে যারা থাকেন তারাই হলো প্রকৃত দেশপ্রেমিক।

রিজভী বলেন, আর একদিন পর ঈদ। বাংলাদেশের ঘরে ঘরে কোন ঈদের আনন্দ নেই। সরকারের সীমাহীন লুটপাট আর দু:শাসনেরর কারণে মানুষের অবস্থা খুবই নাজুক।


এই রমজানে দেখেছেন, নিত্যপণ্যের দাম কিভাবে লাগামহীন ছিল। মানুষ এখন আলু কিনতে পারে না, লেবু কিনতে পারে না, চিনি কিনতে পারে না, সেমাই কিনতে পারে না, নিত্যপ্রয়োজনীয় জিনিস কিনতে পারে না। আর ক্ষমতাসীন দলের লোকেরা আছে মহা ধুমধামে। কারণ তাদের হাতে আছে লুটের অবৈধ টাকা।

এসময় আরও বক্তব্য রাখেন ঢাকা মহানগর উত্তরের সদস্য সচিব আমিুল হক, যুগ্ম আহ্বায়ক আনোয়ার হোসেন, আব্দুর রাজ্জাক প্রমুখ।

যাযাদি/ এস