রোববার, ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯

প্রথম নয়, এই নিয়ে ছ’বার হেরে বিশ্বকাপ শুরু আর্জেন্টিনার

হেরেছিলেন মারাদোনারাও
যাযাদি ডেস্ক
  ২২ নভেম্বর ২০২২, ১৯:২৫

কাতারেই প্রথম নয়, এর আগে পাঁচ বার প্রথম ম্যাচে হেরে বিশ্বকাপ শুরু করেছে আর্জেন্টিনা। তার মধ্যে এক বার তারা ফাইনালেও উঠেছে। দিয়েগো মারাদোনার মতো ফুটবলার থাকা সত্ত্বেও হেরেছে তারা।

তবে সৌদি আরবের মতো ফিফা ক্রমতালিকায় এত নীচে থাকা প্রতিপক্ষের বিরুদ্ধে হার যে আর্জেন্টিনার আত্মবিশ্বাসে অনেকটা ধাক্কা দেবে, তা নিয়ে কোনও সন্দেহ নেই।

১৯৩০ সালে প্রথম বিশ্বকাপে রানার্স হয়েছিল আর্জেন্টিনা। তার পরে ১৯৩৪ বিশ্বকাপের প্রথম ম্যাচেই সুইডেনের কাছে ২-৩ হেরে বিদায় নেয় তারা। সে বার শুরু থেকেই নকআউটে খেলা হয়। আর্জেন্টিনা হারে প্রথম ম্যাচেই। এর পর ১৯৫০ এবং ১৯৬৪ সালে আর্জেন্টিনা বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে পারেনি। ১৯৫৮ সালেও প্রথম ম্যাচেই হেরে যায় তারা। পশ্চিম জার্মানির কাছে ১-৩ গোলে হারে তারা।

১৯৭৪ সালে প্রথম ম্যাচে পোল্যান্ডের কাছে ২-৩ গোলে হারে আর্জেন্টিনা। এর পর ১৯৮২ বিশ্বকাপে তারা প্রথম ম্যাচে বেলজিয়ামের কাছে ০-১ ব্যবধানে হারে। ১৯৮৬ সালে দিয়েগো মারাদোনার সৌজন্যে বিশ্বকাপ জিতেছিল আর্জেন্টিনা। ১৯৯০ সালে ট্রফিজয়ের দাবিদার হিসাবে নেমেছিল আর্জেন্টিনা। কিন্তু সে বার ক্যামেরুনের কাছে প্রথম ম্যাচে ০-১ গোলে হারে আর্জেন্টিনা। কিন্তু সেই হারের ধাক্কা সামলে একের পর এক শক্তিশালী প্রতিপক্ষকে হারিয়ে ফাইনালে পৌঁছে যান মারাদোনারা। কিন্তু পশ্চিম জার্মানির কাছে ফাইনালে হারতে হয়, যে ম্যাচকে অনেকেই মনে করেন জোর করে হারানো হয়েছিল আর্জেন্টিনাকে।

সেই শেষ বার বিশ্বকাপে হারে আর্জেন্টিনা। গত বার তারা প্রথম ম্যাচে ড্র করেছিল আইসল্যান্ডের বিপক্ষে। এ বার আবার হারতে হল নীল-সাদা জার্সিধারীদের। মেসিরা কি এ বার প্রয়াত মারাদোনার থেকে অনুপ্রেরণা নেবেন?

যাযাদি/সৌলভ

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে