রোববার, ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯

‘সমকামী ইস্যুতে প্রতিবাদ না করে জার্মানি ম্যাচ জিতলে ভালো করত’

যাযাদি ডেস্ক
  ২৫ নভেম্বর ২০২২, ১৭:০৬
ছবি: সংগৃহীত

সমকামিতার ব্যাপারে কাতারের অবস্থানের ব্যাপারে বিভিন্ন সময়ে প্রতিবাদ জানিয়ে আসছে কাতার বিশ্বকাপে অংশগ্রহণকারী কয়েকটি দল। ফিফার বাধার মুখে আগের পরিকল্পনা বাস্তবায়ন করতে না পেরে নিজেদের প্রথম ম্যাচে অভিনব প্রতিবাদ জানায় জার্মানি। জাপানের বিপক্ষে ম্যাচের আগে দলগত ছবি তোলার সময় হাত দিয়ে মুখ ঢেকে রাখেন জার্মান ফুটবলাররা। সেদিন ২-১ গোলে হেরে যায় চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি।

বিষয়টি নিয়ে বেশ আলোচনার তৈরি হয়েছে। যা দেখে বিরক্ত হয়েছেন বেলজিয়াম অধিনায়ক এডেন হ্যাজার্ড। তার মতে, খেলতে এসে খেলাতেই মনোযোগ দেওয়া উচিত। ‘এফ’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে গত বুধবার কানাডাকে ১-০ গোলে হারানোর পর রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড বলেন, হ্যাঁ (তারা প্রতিবাদ জানিয়েছে) কিন্তু পরে তারা ম্যাচটি হেরেছে। এটি না করে তারা বরং জিতলে ভালো হতো। আমরা এখানে ফুটবল খেলতে এসেছি। আমি এখানে কোনো রাজনৈতিক বার্তা দিতে আসিনি, এসবের জন্য লোক আছে। আমরা ফুটবলে মনোযোগী হতে চাই।

উল্লেখ্য, কাতারে সমকামিতা অবৈধ। বিশ্বকাপের জন্য আগতদের এই বিষয়টি মেনে চলার ব্যাপারে শুরু থেকেই কঠোর অবস্থান নিয়েছে মধ্যপ্রাচ্যের দেশটি। এর প্রতিবাদ জানিয়ে জার্মানি, ইংল্যান্ডসহ সাতটি দলের অধিনায়ক বৈচিত্র্য ও সহনশীলতার প্রতীক আর্মব্যান্ড হাতে পরে খেলতে চেয়েছিলেন। বিষয়টি মোটেও ভালোভাবে নেয়নি ফিফা। এমন আর্মব্যান্ড পরলে খেলোয়াড়দের নিষেধাজ্ঞার হুমকি দেয় বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা। সূত্র : ইএসপিএন।

যাযাদি/ সোহেল

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে