বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯
walton1

এমবাপ্পের জাদুতে সবার আগে নক আউট পর্বে ফ্রান্স

যাযাদি ডেস্ক
  ২৭ নভেম্বর ২০২২, ০০:১১
আপডেট  : ২৭ নভেম্বর ২০২২, ০২:৩৭
আক্রমণ আর গতি দিয়ে ডেনমার্কের রক্ষণ ভেঙে দিলেন কিলিয়ান এমবাপ্পে

জিতলেই বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড নিশ্চিত। হারলে বাড়বে অপেক্ষা। এমন সমীকরণের ম্যাচে সুযোগ হাতছাড়া করল না ফ্রান্স। আক্রমণ আর গতি দিয়ে ডেনমার্কের রক্ষণ ভেঙে দিলেন কিলিয়ান এমবাপ্পে। পিএসজি তারকার জোড়া গোলে ডেনমার্ককে হারিয়ে সবার আগে বিশ্বকাপের নক আউট পর্বের টিকেট নিশ্চিত করল ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।

আজ শনিবার বিশ্বকাপের ‘ডি’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে ডেনমার্ককে ২-১ গোলে হারিয়েছে দিদিয়ের দেশমের দল। ফরাসিদের হয়ে দুটি গোলই করেন এমবাপ্পে। অন্যদিকে ডেনিশদের হয়ে জালের দেখা পান আন্দ্রেস ক্রিসটেনসেন।  

স্টেডিয়াম ৯৭৪ এ বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হওয়া ম্যাচটির প্রথমার্ধে আক্রমণে এগিয়ে থেকেও জালের দেখা পায়নি ফ্রান্স। প্রথমার্ধে রক্ষণ নির্ভর ম্যাচ উপহার দেয় কাসপের হিউমান্দের দল। কিন্তু দ্বিতীয়ার্ধে আর জাল অক্ষত রাখতে পারেনি। সবগুলো গোলই আসে বিরতির পর।  

এদিন পুরো ম্যাচে ডেনিশ শিবিরে ২১বার আক্রমণ করে ফ্রান্স। যার মধ্যে ৭টি ছিল অনটার্গেট যাওয়ার মতো। অন্যদিকে বল দখলে এগিয়ে থাকা ডেনমার্ক আক্রমণ করেছে ১০বার। যার মধ্যে গোল এসেছে একটিতে।

এদিন ম্যাচের ১৩মিনিটে সুযোগ মিস করে ফ্রান্স। গ্রিজম্যানের বাড়ানো বলে হেড নিয়ে লক্ষ্য মিস করেন ফারায়েল ভারানে। এর দুই মিনিট পর অলিভার জিরোড মিস করেন আরেকটু সুযোগ। বাকি সময়ে এমবাপ্পেরা চেষ্টা করেও ঠিকানার দেখা পাননি। ফলে গোলহীন থেকে মাঠ ছাড়তে হয়েছে ফ্রান্সকে।   

বিরতির পর ৬১মিনিটে ফ্রান্সকে লিড এনে দেন এমবাপ্পে। ডি বক্সের বাঁ পাশ দিয়ে বল নিয়ে ঢুকেন হার্নান্দেজ। ওয়ান টু ওয়ান পাসে বল পান এমবাপ্পে। এর মধ্যেই দারুণ শটে ঠিকানা খুঁজে নেন পিএসজি তারকা।

এই স্বস্তি অবশ্য বেশিক্ষণ স্থায়ী হয়নি। এমবাপ্পের গোলের ৭ মিনিট পরেই সমতায় ফেরে ডেনমার্ক।  ক্রিসটেনসেনের গোলে স্কোরলাইন ১-১ করে নেয় ডেনমার্ক।

এক পর্যায়ে মনে হয় এই ম্যাচের ভাগ্য গড়াবে ড্রয়ের দিকে। কিন্তু শেষ পর্যন্ত তা হয়নি। ম্যাচের ৮৬তম মিনিটে দ্বিতীয় গোল করে ফরাসিদের জয়ের উচ্ছ্বাসে ভাসান এমবাপ্পে। টানা দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে ফ্রান্স পেল দ্বিতীয় রাউন্ডের টিকেট।

যাযাদি/ সোহেল

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে